বিশ্বকাপে কোন দল কত পেল?

বিশ্বকাপে কোন দল কত পেল?

বিশ্বকাপে কোন দল কত পেল?

সপ্তম আসরে এসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতলো অস্ট্রেলিয়া। রোববার রাতে দুবাইয়ে হওয়া সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ডকে।শিরোপা জিতে ১৬ লাখ মার্কিন ডলার প্রাইজমানি পেয়েছে অস্ট্রেলিয়া। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় পৌনে ১৪ কোটি টাকা।

গত মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে পুরো টুর্নামেন্টের জন্য ৫৬ লাখ ডলারের প্রাইজমানি ঘোষণা করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চ্যাম্পিয়ন হয়ে বেশিরভাগ টাকাই পকেটে ভরেছে অস্ট্রেলিয়া।অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরে আসরের রানার্স-আপ দল নিউজিল্যান্ড। সবমিলিয়ে কিউইরা পেয়েছে ৯ লাখ ৬০ হাজার ডলার বা সোয়া ৮ কোটি টাকা।

সেমিফাইনালে ছিটকে যাওয়া বাবর আজমের পাকিস্তান ও ইয়োইন মরগানের ইংল্যান্ড পেয়েছে ৩ কোটি টাকা করে।
সুপার টুয়েলভ থেকে ছিটকে পড়া দলগুলোর মধ্যে শ্রীলঙ্কা আড়াই কোটি টাকা, দক্ষিণ আফ্রিকা প্রায় ২ কোটি টাকা, ভারত-নামিবিয়া-স্কটল্যান্ড দেড় কোটি টাকার বেশি, বাংলাদেশ-আফগানিস্তান ১ কোটি ২৮ লাখ টাকা করে পায়। ওয়েস্ট ইন্ডিজ পায় ৯৪ লাখ টাকার সামন্য বেশি পায়।

বছাই পর্ব থেকে বিদায় নেয়া স্বাগতিক ওমান ও আয়ারল্যান্ড ৬৯ লাখ করে এবং পাপুয়া নিউ গিনি-নেদারল্যান্ডস প্রায় ৩৫ লাখ টাকা করে পায়।