আর্জেন্টিনা-ব্রাজিলের গোলশূন্য ড্র, ৪২ ফাউল

আর্জেন্টিনা-ব্রাজিলের গোলশূন্য ড্র, ৪২ ফাউল

আর্জেন্টিনা-ব্রাজিলের গোলশূন্য ড্র, ৪২ ফাউল

আর্জেন্টিনা-ব্রাজিল মাঠে নামা মানে সুপার এল ক্লাসিকো। দুই দলের মুখোমুখি হওয়া মানেই বাড়তি উত্তেজনা থাকে দর্শকদের মনে।   কিন্তু কাতার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দর্শকদের মনের আশা পূরণ করেনি কোন দল।  গোল শূন্যে ড্র হয়েছে ম্যাচটি। তবে কোন দল গোল করতে না পারলেও সমান ২১টি করে ফাউল করেছে । সাতটি হলুদ কার্ড। ভাগ্য ভালো, নেই কোনো লাল কার্ড। গোল শূন্য ড্র হলো প্রতীক্ষিত আর্জেন্টিনা-ব্রাজিল লড়াই।

ম্যাচে আর্জেন্টিনার নয়টি শটের মধ্যে তিনটি ছিল লক্ষ্যে। সমান শটে ব্রাজিলের ছিল দুটি লক্ষ্যে। ঘরের মাঠে আর্জেন্টিনা বল দখলে আধিপত্য দেখিয়েছে, শতকরা ৫৬ ভাগ। ব্রাজিল ৪৪ ভাগ। আর্জেন্টিনা সাতটি কর্ণার আদায় করতে পারলেও ব্রাজিল পারেনি একটিও। তবে ৪২টি ফাউলে দুই দল সমানে সমান, ২১টি করে।

লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে আগেই কাতার বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ব্রাজিলের। দলের হয়ে এই ম্যাচে ছিলেন না নেইমার। তারপরও পূর্ণ তিন পয়েন্টের জন্য মরিয়া ছিল তিতে শিবির। কিন্তু কাজ হয়নি। সেলেকাওদের সব আক্রমণ ধূলিস্যাত হয়ে গেছে আর্জেন্টিনার জমাট রক্ষণে। একই অবস্থা আর্জেন্টিনার জন্যও। মেসিসহ আর্জেন্টাইন স্কোয়াডও অনেক চেষ্টা করেছে গোলের জন্য। কিন্তু কোনো আক্রমণই পূর্ণতা পায়নি। অথচ ম্যাচটি জিততে পারলে কোনো হিসাব ছাড়াই ব্রাজিলের পর কাতার বিশ্বকাপের টিকিট পেত মেসিরাও।

১৩ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ব্রাজিলের পয়েন্ট ৩৫, অবস্থান শীর্ষে। সমান ম্যাচে আট জয় ও পাঁচ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। বিশ্বকাপের মূল পর্বের টিকিটের খুব কাছে মেসিরা।

এই অঞ্চল থেকে ১০টি দল লড়ছে বিশ্বকাপ বাছাইয়ে। শীর্ষ চারটি দল পাবে কাতার বিশ্বকাপের টিকিট। পঞ্চম স্থানে থাকা দলেরও রয়েছে সুযোগ।  সে ক্ষেত্রে তাদের খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।