আজ আন্তর্জাতিক পুরুষ দিবস

আজ আন্তর্জাতিক পুরুষ দিবস

ফাইল ছবি

আজ ১৯ নভেম্বর, আন্তর্জাতিক পুরুষ দিবস। ‘নারী-পুরুষের লিঙ্গ সম্পর্ক উন্নয়ন’ এই স্লোগনে এবছর দিবাসটি পালন করা হচ্ছে। সমাজ গড়ে তোলার পেছনে একজন পুরুষের কতুটু অবদান এবং বিশ্বব্যাপী লিঙ্গভিত্তিক সমতা ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান লক্ষ্যে প্রতি বছর দিবসটি পালন করা হয়।

পুরুষ দিবস পালনের প্রথম প্রস্তাব করা হয় ১৯৯৪ সালে। তবে ১৯২২ সাল থেকে সোভিয়েত ইউনিয়নে পালন করত রেড আর্মি অ্যান্ড নেভি ডে। এই দিনটি পালন করা হতো মূলত পুরুষদের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়ে।

পরবর্তীতে ২০০২ সালে দিবসটির নামকরণ করা হয় ‘ডিফেন্ডার অফ দ্য ফাদারল্যান্ড ডে’। রাশিয়া, ইউক্রেনসহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে এই দিবসটি পালন করা হতো। বলা যায়, নারী দিবসের অনুরূপভাবেই দিবসটি পালিত হয়। ষাটের দশক থেকেই পুরুষ দিবস পালনের জন্য লেখালেখি চলছে। ১৯৬৮ সালে আমেরিকান সাংবাদিক জন পি হ্যারিস নিজের লেখায় এ দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন।

নব্বই দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেন। যদিও অনুষ্ঠানগুলো খুব একটা প্রচার পায়নি। অংশগ্রহণও ছিল কম। পরবর্তী সময়ে ১৯ নভেম্বর পুরো বিশ্বে পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।