বিশ্বে গত ২৪ ঘন্টায় আরও ৮ হাজার জনের মৃত্যু

বিশ্বে গত ২৪ ঘন্টায় আরও ৮ হাজার জনের মৃত্যু

বাংলাদেশ সময় শনিবার (২০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৮ হাজার ৩৬৪ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৬ লাখ ২০ হাজার ৬৬১ জন।

করোনার তান্ডবে থমকে ছিল গোটা বিশ্ব।  তবে করোনার দাপট কমতে থাকায় আস্তে আস্তে  স্বাভাবিক হচ্ছে বিশ্বের সবকিছু।  তবে আবারও বাড়তে শুরু করেছে করোনা শনাক্তের হারও। গত কয়েকদিন আক্রান্ত-মৃত্যুর সংখ্যা প্রায়ই ওঠানামা করছে। গতকালের তুলনায় আজ বিশ্বব্যাপী করোনায় মৃত্যু কিছুটা কমলেও আক্রান্তের সংখ্যা  বেড়েছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (২০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৮ হাজার ৩৬৪ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৬ লাখ ২০ হাজার ৬৬১ জন।
বিশ্বে গত একদিনে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যক্তরাষ্ট্রে। ১৩২২ জনের মৃত্যুসহ দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৮৯ হাজার ৭৬৬ জনে।

দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ১১ হাজার ১৮১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৮৪ লাখ ৯ হাজার ২৪১ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়াতে নতুন করে ১২৫১ জনের মৃত্যু হয়েছে। এতে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬০ হাজার ৩৩৫ জনে। এছাড়া নতুন করে ৩৭ হাজার ৩৭৪ জন আক্রান্ত হয়েছে। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯২ লাখ ১৯ হাজার ৯১২ জন।

ভারতে গত একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৪৫৯ জনের, ব্রাজিলে ২৭৯ জন, যুক্তরাজ্যে ১৯৯ জন। এছাড়া জার্মানিতে ২৬১ জন, মেক্সিকোতে ৩৩২ জন এবং ইউক্রেনে ৭৫২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।