বাসে অর্ধেক ভাড়া দিতে চেয়ে 'ধর্ষণের হুমকি' পাওয়ার অভিযোগে ঢাকায় ছাত্রী বিক্ষোভ

বাসে অর্ধেক ভাড়া দিতে চেয়ে 'ধর্ষণের হুমকি' পাওয়ার অভিযোগে ঢাকায় ছাত্রী বিক্ষোভ

বাসে অর্ধেক ভাড়া দিতে চেয়ে 'ধর্ষণের হুমকি' পাওয়ার অভিযোগে ঢাকায় ছাত্রী বিক্ষোভ

বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবি করে 'ধর্ষণের হুমকি' পাওয়ার অভিযোগে রবিবার বিক্ষোভ দেখিয়েছে একদল ছাত্রী।গত দুদিন ধরেই ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে বাসে অর্ধেক ভাড়া দেবার দাবিতে খণ্ড খণ্ড আন্দোলন করছে শিক্ষার্থীরা।

সম্প্রতি তেলের দাম বাড়ার প্রেক্ষাপটে বাস ভাড়া বাড়ানোর পর শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দেবার দাবিটি সামনে আনেন।একসময় গণপরিবহনে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেবার প্রচলন থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে আর সেই রীতি অনুসরণ করতে চাইছেন না বেশিরভাগ গণপরিবহন মালিকেরা।সকালে ঢাকার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের একদল শিক্ষার্থী নানা প্ল্যাকার্ড ও ফেস্টুন হাতে নিয়ে সংলগ্ন বকশিবাজারের সড়কে নেমে এসে অবরোধ সৃষ্টি করে।

তাদের অভিযোগ, ওই কলেজের এক শিক্ষার্থী বাসে অর্ধেক ভাড়া দিতে চাইলে ওই বাসের একজন শ্রমিক (হেল্পার) তাকে ধর্ষণের হুমকি দেয়।পরে ওই শিক্ষার্থী বিষয়টি সহপাঠীদের জানালে তারা এ ঘটনার প্রতিবাদে সকাল থেকে বিক্ষোভ শুরু করে।ঘণ্টা দুয়েক বিক্ষোভ দেখানোর পর এক পর্যায়ে তারা অবরোধ তুলে নেয়, তবে তারা জানায় অভিযুক্তকে গ্রেফতার না করা হলে তেইশে নভেম্বর থেকে তারা আবার আন্দোলন শুরু করবে।

অবশ্য বিক্ষোভ দেখালেও ধর্ষণের হুমকি সম্পর্কে আনুষ্ঠানিক কোন অভিযোগ জানায়নি শিক্ষার্থীরা।চকবাজারে পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) কুদরত-ই-খুদা বিবিসি বাংলাকে বলেন, পুলিশ এ ব্যাপারে আনুষ্ঠানিক কোন অভিযোগ পাননি। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে, জানান তিনি।এর আগে বাস ভাড়া অর্ধেকে নামিয়ে আনার দাবিতে শনিবারও বিক্ষোভ করে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মূল বিক্ষোভ অর্ধেক ভাড়ার দাবিতে:

রবিবার স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, বিক্ষোভরত একজন ছাত্রী বলছেন, "আমরা যখন আসা-যাওয়ার জন্য বাসে উঠতে যাই, আমাদের ধাক্কা দিয়ে ফেলে দেয়া হয়, কেন? আমাদের কেন ধাক্কা দিয়ে ফেলে দিবে আমরা কি ভাড়া দিয়ে যাব না? হাফ পাসের বেলায় ১০ টাকার ভাড়া ১৫টাকা রাখবে না, ২০-২৫টাকা রাখবে।"ওই শিক্ষার্থী আরো বলেন, "অনেক কন্ডাক্টর আছে মেয়েদের ব্যাড টাচ (খারাপ স্পর্শ) করে, কেন করবে? আজ একজন প্রতিবাদ করছে, অনেকে তো বলতেই পারে না। আমরা কেন এতো হয়রানির শিকার হবো?"

শিক্ষার্থীদের তিনদফা দাবির মধ্যে রয়েছে-

•বাস ভাড়া অর্ধেক নেয়া

•ধর্ষণের হুমকি দেয়া বাস শ্রমিককে গ্রেফতার এবং শিক্ষার্থীদের সাথে অশালীন আচরণ না করা

•নির্দিষ্ট স্টপেজে ওঠানামা করানো, মাঝ-রাস্তায় নামিয়ে না দেয়া

এর আগে গত ৭ই নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাস-ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়।দূরপাল্লার বাস ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীদের বক্তব্য, বাড়তি যে ভাড়া নির্ধারণ করা হয়েছে সেটি দেয়া তাদের পক্ষে সম্ভব নয়। কারণ প্রতিদিন তাদের ২০-৩০ টাকা বেশি ভাড়া দিতে হচ্ছে।তারা বলছেন, মাস শেষে তাদের একজন শিক্ষার্থীর জন্য প্রায় ৬০০-৭০০ টাকা বেশি ভাড়া দিতে হচ্ছে শুধু শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া-আসার জন্য।এছাড়া শিক্ষার্থীদের পক্ষ থেকে আরেকটি অভিযোগে বলা হচ্ছে যে, সরকার যে ভাড়া নির্ধারণ করে দিয়েছে বাস-শ্রমিকরা তার চেয়ে বেশি ভাড়া আদায় করছে। যা বহন করা শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। আর এজন্যই বাস ভাড়া অর্ধেক কমানোর দাবি করেছে তারা।

সূত্র : বিবিসি