অ্যাপে পাওয়া যাবে ইবি শিক্ষক-কর্মকর্তাদের তথ্য

অ্যাপে পাওয়া যাবে ইবি শিক্ষক-কর্মকর্তাদের তথ্য

অ্যাপে পাওয়া যাবে ইবি শিক্ষক-কর্মকর্তাদের তথ্য

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ দপ্তরের তথ্য সংবলিত অ্যাপ তৈরী করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার (২২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ‘টিচার্স ইনডেক্স’ নামক অ্যাপটির উদ্বোধন করা হয়। অনুষদ ভবনের শিক্ষক লাউঞ্জে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম অ্যাপটির উদ্বোধন করেন। এক সপ্তাহ পর থেকে অ্যাপটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অ্যাপের প্রস্তুতকারক ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থী ইঞ্জিনিয়ার শেখ রকিবুল হাসান রাসেল জানান, অ্যাপটিতে প্রশাসনিক দপ্তর, অনুষদ, বিভাগ, আবাসিক হল ক্যাটাগরিতে কর্মরত সকল শিক্ষক ও দপ্তর প্রধানদের নাম, মোবাইল নম্বর ও ইমেইল অ্যাড্রেস যুক্ত করা হয়েছে। এ ছাড়া দপ্তরগুলোর ন্যূনতম একজন সহযোগীর তথ্যও রয়েছে অ্যাপে। অ্যাপটি পরিচালনার জন্য একটি এডমিন প্যানেল থাকবে। যারা নিয়মিত তথ্য আপডেট করবেন। প্রথম পর্যায়ে অ্যাপটির অনলাইন ভার্সন পাওয়া যাবে। পরবর্তীতে অফলাইন ভার্সন করা হবে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যপাক ড. কাজী আখতার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

জানা যায়, শিক্ষক-কর্মকর্তাদের সাথে সহজে যোগাযোগের লক্ষ্যে অ্যাপটি তৈরীর উদ্যোগ নেয় শিক্ষক সমিতি। এ উপলক্ষে গত বছর একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানকে আহ্বায়ক করে অধ্যাপক ড. রাশেদুজ্জামান ও সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদকে সদস্য করা হয়। তাদের দিকনির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের ডায়েরীর আদলে অ্যাপটি তৈরী করা হয়েছে। 

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষীকি উপলক্ষে সবার জন্য এই অ্যাপটি আমাদের উপহার। শিক্ষক ও দপ্তরগুলোর সাথে যোগাযোগের জন্য প্রয়োজনীয় যা দরকার তা এখানে যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তিতে আরো একধাপ সামনের দিকে এগিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।