‘আজ আমরা বৈধ’

‘আজ আমরা বৈধ’

ফাইল ছবি

পাবনা প্রতিনিধি:‘আজ আমরা বৈধ। যারাই মহাসড়কে প্রতিবন্ধকতা করে থাকে আজ তারাই আমাদের বহনের যাত্রী।’ এটি অবৈধ যানের এক চালকের কথা। নির্বাচনী কাজে ব্যবহারকৃত নছিমন, করিমন সারিবদ্ধভাবে রাখা হয় শনিবার পাবনা নির্বাচন অফিসের সামনে। জাতীয় নির্বাচনসহ সব নির্বাচনেই অবৈধ যান বৈধ যানে পরিগণিত হয়ে থাকে।  শ্যালো ইঞ্জিন স্থানীয়ভাবে তৈরি নছিমন ও করিমন অবৈধ গাড়ি হিসেবে পরিচিত। গাড়িগুলোর  কোনো বৈধ কাগজপত্র নেই। কিন্তু এ অবৈধ গাড়িগুলোই কখনও কখনও বৈধতার সারিতে স্থান পেয়ে থাকে। ভোটেরদিন তাই সারা দেশেই এ ধরণের দৃশ্য রাস্তায় দেখা যায়। গাড়ির স্বল্পতার কথা বলে গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার হচ্ছে এ গাড়িগুলো। জাতীয় নির্বাচনসহ যে কোনো নির্বাচন এলেই গাড়িগুলো বৈধতা পায়। তাই  রোক মুখে উচ্চারিত হচ্ছে এ যেন অবৈধ যানের বৈধ দিন।

অবৈধ হলেও সবখানে এখন জনপ্রিয় হয়ে পড়েছে নছিমন, করিমনসহ অবৈধ যানবাহন। জনসাধারণের জন্য যাতায়াত, পণ্য পরিবহন, নির্মাণসামগ্রীসহ সব ক্ষেত্রেই ব্যবহার হচ্ছে এসব গাড়ি। সড়ক, মহাসড়কে দাপিয়ে  বেড়াচ্ছে এগুলো। ঘটছে অহরহ দুর্ঘটনাও। সংশ্লিষ্ট দপ্তর এগুলোর অনুমোদন দিতে পারছে না আবার উচ্ছেদও করতে পারছে না। উভয় সংকটে পড়েছে সংশ্লিষ্ট দপ্তর। এসব অবৈধ গাড়িই কখনও কখনও বৈধ হয়ে যাচ্ছে।

জাতীয় নির্বাচনসহ সব নির্বাচনে অতি জরুরি হয়ে পড়ে এসব অবৈধ গাড়ি। এ কারণে সারা বছর অবৈধ থাকা যানবাহনগুলো নির্বাচন এলেই পেয়ে যায় অলিখিত বৈধতা।

নির্বাচনের উপকরণ ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের পরিবহনের জন্য নছিমন ও করিমন গাড়িতেই ভরসা করতে হয়েছে স্থানীয় নির্বাচন কর্মকর্তা ও প্রশাসনকে। এ দৃশ্য শুধু আজকালের দৃশ্য নয়; নির্বাচন এলেই এ দৃশ্য দেখা যায়। যারাই মহাসড়কে এসব গাড়ি অবৈধতার কারনে গতিরোধ করে পাকড়াও করে থাকে; আজ সেই সব পুলিশ এসব গাড়িতে চেপে বসে নির্বাচনী কর্মকান্ডে যাতায়াত করছেন। এটাই  হলো নিয়ম আর অনিয়মের ফাঁক ফোঁড়। 

আজ রোববার অনুষ্ঠিত হচ্ছে পাবনার বেড়ার পৌরসভা এবং সাঁথিয়া, চাটমোহর ও ঈশ্বরদী উপজেলার সমস্ত ইউনিয়ন পরিষদের নির্বাচন। তাই শনিবার ভোটকেন্দ্রে নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তা, পুলিশ ও আনসার সদস্য ও নির্বাচনী উপকরণ পাঠাতে ব্যবহার করা হয় নছিমন, করিমন গাড়ি। সকাল থেকে দিনব্যাপী শত শত এ গাড়িতে আইন প্রয়োগকারী সংস্থাকে ভোটকেন্দ্রে যেতে দেখা যায়। গাড়ির ভিড়ে যানজটের সৃষ্টি হয়। নির্বাচন  শেষে আবার তারা গাড়ি নিয়ে ফিরে আসবেন। তারপর গাড়িগুলো ছাড়া পাবে।

শনিবার দুপুরে নির্বাচন অফিস থেকে  বের হওয়ার সময় নির্বাচনী উপকরণসহ পুলিশ নিয়ে যাওয়ার সময় প্রশ্ন করলে এক নছিমন চালক মোঃ ইকরাম হোসেনবলে উঠলেন,‘আজ আমরা বৈধ।’ 

এ বিষয়ে জেলা নির্বাচন অফিসার মোঃ মাহবুবুর রহমান জানান, পরিবহন হিসেবে যে পরিমাণ গাড়ি দরকার, তা আমাদের নেই। তাছাড়া দূরদূরান্তে অটোভ্যানে উপকরণ পাঠানো অসম্ভব। গাড়ি পাওয়া যায় না। এখন নছিমন, করিমন গাড়ি সর্বত্র চলাচল করছে। আমাদেরও এসব পরিবহন ব্যবহার করতে হচ্ছে। আর এ সুযোগে অবৈধ যানের বৈধ দিন হিসেবে গণ্য হয়ে যায়। এটাই বাস্তবতা বলে অনেকে মনে করেন।