পাবনায় প্রায় তিন লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

পাবনায়  প্রায় তিন লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

পাবনায় প্রায় তিন লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

পাবনা জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার প্রায় তিন লাখ শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) দুপুরে সিভিল সার্জন দপ্তরের অডিটরিয়ামে অনুষ্ঠিত সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডাক্তার মনিসর চৌধুরী এ তথ্য জানান।করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রন বিস্তার রোধে স্বাস্থ্য নির্দেদেশিকা নিশ্চিত করে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে।

জেলায়জেলায় মোট ৩ লাখ ৮৭ হাজার ২৬৭ শিশুকে এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৪৬ হাজার ৬শ’ ১৮ শিশুদের নীল ক্যাপসুল খাওয়ানো  এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৪০ হাজার ৬শ’ ৪৯ শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানো হবে। তাদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি সকল ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্যসেবা কেন্দ্রে প্রচারণা চালানো হবে।

স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ৮শ’২৭টি টিকাদান কেন্দ্রে মোট ৪ হাজার ৬শ’ ৭ জন মাঠকর্মী সেবাদানে নিযুক্ত থাকবেন। ৬ মাস-৫৯ মাস বয়সী শিশুর রেজিস্ট্রেশনের পাশাপাশি স্ব স্ব এলাকায় প্রতিবন্ধী শিশু চিহ্নিত করে রেজিস্ট্রেশন করা হবে বলে উল্লেখ করা হয়। এছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য গণস্বাস্থ্য কেন্দ্রেও ক্যাপসুল খাওয়ানো হবে। সমস্ত টিকা কেন্দ্র স্বাস্থ্য নির্দেশিকা নিশ্চিত করবে, স্যানিটেশন এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ।

ক্যাম্পেইনসহ সবসময় নিরাপদ ও ঝুঁকিমুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলতে পাবনাবাসীর প্র্রতি আহ্বান জানিয়ে সিভিল সার্জন বলেন, আগামী শনিবার (১১ ডিসেম্বর ) হতে চার দিনব্যাপী মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পাবনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড চলবে। এসময় ৩ লাখ ৮৭ হাজার ২৬৭ শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য প্রস্তুতি নেয়া হয়েছে।‘রিয়েল টাইম’ অ্যাপের সাহায্যে এই প্রচারণা কর্মসূচির বাস্তবায়ন প্রক্রিয়া পর্যবেক্ষণ করা হবে বলেও সিভিল সার্জন জানান। ‘যদি  কোনো শিশু গত তিন/চার মাসের মধ্যে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে তিনি আরও বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে। এসময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহবান জানান।কর্মশালায় সিভিল সার্জন অফিসের ডাঃ মোঃ খায়রুল কবির মাল্টিমিডিয়র মাধ্যমে এ প্লাস ক্যাপসুলের উপর উপস্থাপন করেণ।

সংবাদ সম্মেলনে জেলা তথ্য অফিসার মোঃ সামিউল আলম, জেলা ইপিআই সুপারিন্টেনডেন্ট মোঃ রবিউল আলম, প্রেসক্লাব সভাপতি,  দৈনিক সমকাল ও এনটিভি’র স্টাফ রিপোর্টার এবিএম ফজলুর রহমান, প্রেসক্লাব সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন ও সময় টিভি’র জেলা প্রতিনিধি সৈকত আফরোজ আসাদ, ডেইলি নিউ এজ’র জেলা প্রতিনিধি এম মাহফুজ আলম, ডেইলি স্টারের আহমেদ হুমায়ন কবীর তপু প্রমুখ বক্তব্য রাখেন।এছাড়া সিভিল সার্জন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় পুষ্টি সেবা এবং জনস্বাস্থ্য পুষ্টি ইনস্টিটিউশনের আয়োজনে জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন পালিত হবে। ১৮ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে পুষ্টি বাস্তবায়নের জন্য স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক পাবনায় ব্যাপকভাবে এ কর্মসূচি পালিত হবে। সে লক্ষ্যে পাবনায় ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন পালিত হবে।গত বছর ৬-১১ মাস বয়সী ৯৯.৫৭% এবং ১২-৫৯ মাস বয়সীদের ৯৯.৭১% অর্জিত হয় বলে সাংবাদিকদের জানানো হয়।