টেস্টে ভারতের সহ-অধিনায়খ রাহুল

টেস্টে ভারতের সহ-অধিনায়খ রাহুল

লোকেশ রাহুল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের সহ-অধিনায়কের দায়িত্ব পেলেন লোকেশ রাহুল। হ্যামস্ট্রিং ইনজুরির কারনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে পারবেন না রোহিত শর্মা। তাই অধিনায়ক বিরাট কোহলির ডেপুটি হিসেবে লোকেশ রাহুলকে বেছে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

এই সিরিজের জন্য বিরাট কোহলির সহ-অধিনায়ক হিসেবে আগে রোহিতের নাম ঘোষণা করেছিল বিসিসিআই। রোহিত ইনজুরিতে পরায় সহ-অধিনায়ক হবার সুযোগ ছিলো আজিঙ্কা রাহানে। কিন্তু রাহুলকেও বেছে নেয় বিসিসিআই। অতীতে ভারতের সহ-অধিনায়ক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন রাহানে। কিন্তু ফর্ম না থাকায় সহ-অধিনায়কত্বের দায়িত্ব থেকে অব্যাহতি পান তিনি।  

এক বিবৃতিতে বিসিসিআই পক্ষ থেকে জানানো হয়, ‘দক্ষিণ আফ্রিকায় তিন টেস্টের সিরিজে লোকেশ রাহুলকে দলের সহ-অধিনায়ক করেছে নির্বাচক কমিটি। হ্যামস্ট্রিং ইনজুরির কারনে টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন রোহিত। তার জায়গায় দলের সহ-অধিনায়ক হলেন রাহুল’।

ইনজুরির কারনে ছিটকে যাওয়ায় রোহিতের পরিবর্তে টেস্টে সিরিজে জায়গা পান প্রিয়ঙ্ক পাঞ্চাল। 
ইনজুরির কারনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজেও অনিশ্চিত রোহিত। এই সিরিজ দিয়ে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে পথচলা শুরুর কথা রোহিতের। কোহলিকে সরিয়ে ওয়ানডের আর্মব্যান্ডটাও রোহিতের হাতে দেয় বিসিসিআই। ওয়ানডেতেও দলের সহ-অধিনায়ক রাহুলেই। 

আগামী ২৬ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত। টেস্ট সিরিজের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দু’দল। 

সূত্র: বাসস