যশোর বোর্ডে গড় পাশের হার ৯৩.০৯, জিপিএ ফাইভ-১৬৪৬১

যশোর বোর্ডে গড় পাশের হার ৯৩.০৯, জিপিএ ফাইভ-১৬৪৬১

যশোর বোর্ডে গড় পাশের হার ৯৩.০৯, জিপিএ ফাইভ-১৬৪৬১

সারা দেশের সাথে এক যোগে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।  এ বছর পাশের হার ৯৩.০৯%। এর মধ্যে ছাত্রদের পাশের হার ৯২.৪২%,ছাত্রীদের পাশের হার ৯৩.৭৯%। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১৬হাজার ৪শ’ ৬১জন।

 এ বছর পশের হার ও জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে রয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হলেও সিস্টেমগত কারণে পাশের হার বেশি। তবে এ ফলাফল ভর্তির ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করবে না বলে জানিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

এ বছর যশোর বোর্ডের আওতায় খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৫শ’ ৩৭টি বিদ্যালয় থেকে ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

 এর মধ্যে ছাত্র ছিল ৯১ হাজার ৫৯৯ ও ছাত্রী ৮৭ হাজার ১৯৬ জন। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ২৮৫ জন, মানবিক বিভাগ থেকে ১ লাখ ১৫ হাজার ১৮২জন, বাণিজ্য বিভাগ থেকে ২৬ হাজার ৩২৮জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। আজ ফলাফল ঘোষণার পর স্কুলগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো খুবই কম। তবে যারা স্কুলে এসেছে তারা উল্লাসে মেতে উঠে। কাঙ্খিত ফলাফলে তারা সন্তোষ প্রকাশ করে। একইসাথে অভিভাবকরাও সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়া দীর্ঘদিন পর শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফল করায় খুশি শিক্ষকরাও।

এদিকে সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষাতেও এ বছর পশের হার ও জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে রয়েছে। সেই সাতে এ বছর গড় পাশের হার বেশি হলেও ভর্তিতে কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।