টিকার অপেক্ষায় ৩১ লাখের বেশি মানুষ

টিকার অপেক্ষায় ৩১ লাখের বেশি মানুষ

প্রতীকী ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাদেশে টিকা কার্যক্রম চলছে। এরই মধ্যে দেশে প্রথম ডোজের মাধ্যমে টিকার আওতায় এসেছে ৭ কোটি ৫০ লাখ ৭০ হাজার ৪৫৪ মানুষ। আর টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করেছেন ৭ কোটি ৮২ লাখ ১ হাজার ৬৩৮ জন। সে অনুযায়ী নিবন্ধন করার পর এখনও টিকার জন্য অপেক্ষায় আছেন আরও ৩১ লাখ ৩১ হাজার ১৮৪ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের টিকা বিষয়ক নিয়মিত প্রেস বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে টিকা গ্রহণের জন্য মোট নিবন্ধনকারীর মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ৭ কোটি ৬৬ লাখ ৯২ হাজার ৫৮৪ জন, পাসপোর্টের মাধ্যমে ১২ লাখ ১৯ হাজার ৫০২ জন এবং জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে ২ লাখ ৮৯ হাজার ৫৫২ জন নিবন্ধন করেছেন।

দুই ডোজ টিকার আওতায় ৫ কোটি ৩২ লাখ মানুষ

এদিকে, দেশে এখন পর্যন্ত ৭ কোটি ৫০ লাখ ৭০ হাজার ৪৫৪ জনকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৫ কোটি ৩২ লাখ ১১ হাজার ৪৬২ জন। তাদের দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, সিনোভ্যাক, ফাইজার এবং মডার্নার টিকা।

অধিদফতর জানিয়েছে, গত সোমবার সারাদেশে ৯ লাখ ৫৫ হাজার ৪৮৯ ডোজ টিকা দেওয়া হয়েছে। প্রথম ডোজ দেওয়া হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ৩৮২ জনকে এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১০৭ জনকে।

আর সোমবার ১ লাখ ৫৮ হাজার ৫৬৬ জন শিক্ষার্থীকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। ৬৪ হাজার ৯২২ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ। সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৯ লাখ ৫৬ হাজার ১০০ স্কুল শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ৫ লাখ ৮ হাজার ১৮৬ জন।

বুস্টার ডোজ টিকা নিলেন ১ লাখ ৫৮ হাজার জন

দেশে গত সপ্তাহের মঙ্গলবার থেকে করোনা প্রতিরোধে টিকার বুস্টার ডোজের কার্যক্রম শুরু হয়েছে। এখন পর্যন্ত ১ লাখ ৫৮ হাজার ১৭৩ জন বুস্টার ডোজ নিয়েছেন।