যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম সাহিত্য উৎসব

যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম সাহিত্য উৎসব

যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম সাহিত্য উৎসব

যশোর প্রতিনিধি:কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম সাহিত্য উৎসবের উদ্বোধন হয়েছে  যশোরে।  জ্যেষ্ঠ কবি-সাহিত্যিকদের সঙ্গে তরুণ, নবীনদের মিলনমেলায় পরিণত হয় উৎসব। সাহিত্য সাংস্কৃতিক সংগঠন ‘পূর্বপশ্চিম'’ এর আয়োজনে আজ যশোরের রামনগর ইউনিয়নে একটি বেসরকারী সংস্থার হল রুমে এ সাহিত্য উৎসবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

এতে বাংলা একাডেমির মহাপরিচালক, পূর্বপশ্চিমের উপদেষ্টা ও কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বিশেষ অতিথি ছিলেন ঔপন্যাসিক হোসেন উদ্দীন হোসেন, কবি আসাদ মান্নান, পূর্বপশ্চিম সম্পাদক কবি আশরাফ জুয়েল ও কবি ইকবাল রাশেদীন এবং নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর।

উদ্বোধনের পর পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা ২০২১, ‘পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার ২০২১’ ও 'পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার ২০২১’ ঘোষণা এবং প্রদান করা হয়। এবার পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা পেয়েছেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন ও কবি দারা মাহমুদ। পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আহমেদ মোস্তফা কামাল, কবি ও প্রাবন্ধিক তপন বাগচী এবং কবি আমিনুল ইসলাম। পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি সেঁজুতি বড়–য়া, কথাসাহিত্যিক আব্দুল্লাহ আল ইমরান ও মাহবুব ময়ূূখ রিশাদ। পুরস্কার প্রদানে ছিলেন কবি আসাদ মান্নান, কবি ঔপন্যাসিক জাকির ভালুকদার, কবি ও ছড়াকার ঝর্ণা রহমান, কবি আশরাফ জুয়েল প্রমুখ।