ইবিতে নতুন দুই বিভাগের অনুমোদন

ইবিতে নতুন দুই বিভাগের অনুমোদন

ইবিতে নতুন দুই বিভাগের অনুমোদন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নতুন করে দু’টি বিভাগ খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে মঙ্গলবার (১১ জানুয়ারি) এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রত্রের পরিপ্রেক্ষিতে ও পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং বিজ্ঞান অনুষদের অধীন এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ খোলার অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৩০ জন এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ২৫ জন শিক্ষার্থী ভর্তি নিতে নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বিভাগ দুটির শিক্ষা ও গবেষণা কার্যক্রম শুরু করতে প্রয়োজনীয় ল্যাবরেটরি প্রতিষ্ঠা ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে পাঠ্যক্রম প্রণয়ণের শর্ত দেওয়া হয়। এ ছাড়া ইউজিসির নির্দেশিকা অনুযায়ী শিক্ষক নিয়োগ  এবং আধুনিক সরঞ্জামাদি দ্বারা আর্ন্তজাতিক মানের গবেষণাগার প্রতিষ্ঠার নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, বিভাগদুটির মধ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে উপ-উপাচার্য ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমানকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘আজ বিভাগদুটির অনুমোদন দেওয়া হয়েছে। বিভাগদুটিতে এ বছর ভর্তি নেওয়া হবে কী-না সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।’

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘এটি বিশ্ববিদ্যালয়ের একটি স্বাভাবিক কার্যক্রম। সামনের দিনগুলোতে সাংবাদিকতা ও শারীরিক শিক্ষা বিষয়ে দক্ষ মানবসম্পদ গড়তে বিভাগদুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি।’