জামাই আপ্যায়নে ৩৬৫ পদের খাবার!

জামাই আপ্যায়নে ৩৬৫ পদের খাবার!

ফাইল ছবি

ঘটনাটি ভারতের অন্ধ্র প্রদেশের। সেখানে মকর সংক্রান্তি উপলক্ষে ৩৬৫ পদের খাবার দিয়ে জামাই ভোজের আয়োজন আলোচনার জন্য দিয়েছে। এতদিন ভারতের জামাই ষষ্ঠীর অনেক ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়। দেখা যায় ৪০-৫০ রকম পদ দিয়ে অ্যাপায়ান করা হয়েছে জামাইকে। কিন্তু সেগুলো যেন সবই ফিকে এই অন্ধ্র প্রদেশের ঘটনার কাছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়, খাবারের এই বিশাল আয়োজন করা হয়েছে মকরসংক্রান্তির ভোগী-সংক্রান্তি-কানুমা উত্সব উপলক্ষে। প্রতিবছরই এ উত্সব পালন করা হয়। এ সময় অন্ধ্র প্রদেশ, এমনকি ভারতজুড়ে লোকজন ছুটে যান নিজ নিজ গ্রামের বাড়িতে, সময় কাটান পরিবারের সাথে।

হবু জামাইয়ে জন্য ভোজের আয়োজন করেছে রাজ্যের পশ্চিম গোদাবরি জেলার নারসাপুরাম জেলার এক পরিবার। ওই পরিবারের এক সদস্য বলেন, হবু জামাইয়ের প্রতি আমাদের ভালোবাসা প্রকাশ করতেই ৩৬৫ পদের খাবার রান্না হয়েছে। বছরের ৩৬৫ দিন বিবেচনায় রেখেই খাবারের পদের এই সংখ্যা।

এই আয়োজনে বাদ ছিল না কোনো খাবারই। শুধু তরকারিই ছিল প্রায় ৩০ পদের। এছাড়া গোদাবরির ঐতিহ্যবাহী মিষ্টি, বিরিয়ানি, ফল, বিস্কুট, পিঠা ও পানীয়ের কোনো অভাব ছিল না। এদিকে খাবারের এই আয়োজন নিয়ে তুমুল আলোচনা চলছে পূর্ব ও পশ্চিম গোদাবরি জেলায়। ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। 

উল্লেখ্য, জামাই আপ্যায়নে ভারতীয় উপমহাদেশের খ্যাতি অনেক। খাবারের হরেক রকম পদ সাজিয়ে জামাইসেবায় কোনো ত্রুটি রাখতে চান না শ্বশুরবাড়ির লোকজন। তবে ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের এই ঘটরা যেন সবাইকে ছাড়িয়ে গেছে।