যশোরে ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে মানববন্ধন

যশোরে ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে মানববন্ধন

যশোরে ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে মানববন্ধন

ফুলের রাজ্য হিসেবে পরিচিত যশোরের গদখালীতে কেন্দ্রীয় ফুল গবেষণা কেন্দ্র স্থাপনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কয়েকশ’ ফুলচাষী ও ফুল ব্যবসায়ী। আজ  দুপুরে গদখালী ফুল প্রক্রিয়াজাত কেন্দ্রের সামনে যশোর-বেনাপোল মহাসড়কে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, দেশে বাণিজ্যিকভাবে প্রথম ফুলচাষ শুরু হয় যশোরের গদখালীতে। বর্তমানে ২৫টি জেলায় ২০ হাজার কৃষক ৬ হাজার হেক্টর জমিতে নানা জাতের ফুল চাষ করছেন। এই ফুলকে কেন্দ্র করে বছরে প্রায়  দেড় হাজার কোটি টাকার লেনদেন হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ফুল চাষ ও ব্যবসার সাথে ৫০ লাখ মানুষের জীবন জীবিকা জড়িয়ে আছে। দেশের বিভিন্ন স্থানে ফুল চাষ জনপ্রিয় হলেও এখনও যশোরের গদখালীতেই সবচেয়ে বেশি ফুলের চাষ হচ্ছে। তাই গদখালীতে একটি কেন্দ্রীয় ফুল গবেষণা কেন্দ্রের দাবি করে আসছিলেন ফুলচাষীরা। এ ব্যাপারে একটি প্রকল্প কৃষি মন্ত্রণালয়ে জমা দিলেও অজ্ঞাত কারণে তা অনুমোদন করা হচ্ছে না।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, ফুল গবেষণা কেন্দ্রের পাশাপাশি গদখালীতে নির্মাণাধীন ফুলের জন্য বিশেষায়িত কোল্ড স্টোরেজ দ্রুত চালু ও ফুল প্রক্রিয়াজাত কেন্দ্রের অবকাঠামোগত কাজের অবশিষ্টাংশ দ্রুত সম্পাদনে তাগিদ দেন। এ ব্যাপারেও তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।