২০২১ সালে সড়কে প্রাণ গেল ৭৮০৯ জনের

২০২১ সালে সড়কে প্রাণ গেল ৭৮০৯ জনের

ফাইল ছবি

করোনা ভাইরাসের কারণে ২০২১ সালে দেশে লকডাইনের জন্য গণপরিবহণ ৮৫ দিন থাকার পরও ৫ হাজার ৬২৯টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে ৭ হাজার ৮০৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৯ হাজার ৩৯ জন।

আজ রোববার(২৩জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই তথ্য তুলে ধরেন। এ সময় তিনি বার্ষিক সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২১ প্রকাশ করেন।

সংগঠনটির বার্ষিক দুর্ঘটনা পর্যবেক্ষক আরও উল্লেখ করা হয়েছে, একই সময়ে রেলপথে ৩৯৬ জন এবং নৌ-পথে ৩১১ জন নিহত হয়েছেন।  সড়ক, রেল, নৌপথ- সব মিলিয়ে ৮ হাজার ৫১৬ জন নিহত এবং ‌৯ হাজার ৭৫১ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার বেশ কিছু কারণ তুলে ধরে মোজাম্মেল হক বলেন, বেপরোয়া গতি, বিপদজনক ওভারটেকিং, রাস্তাঘাটে ত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতাসহ বেশ কিছু কারণ রয়েছে দুর্ঘটনার পেছনে।

আজকের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল হক, মানবাধিকার কর্মী নুর খান লিটন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. হাদিউজ্জামান প্রমুখ।

এর আগের বছর ২০২০ সালে ৪ হাজার ৮৯১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ৬৮৬ জন। আর আহত হয়েছেন ৮ হাজার ৬০০ জন।