কুষ্টিয়ায় অবৈধ ইট ভাটায় অভিযান ১৮ লক্ষ টাকা জরিমানা

কুষ্টিয়ায় অবৈধ ইট ভাটায় অভিযান ১৮ লক্ষ টাকা জরিমানা

কুষ্টিয়ায় অবৈধ ইট ভাটায় অভিযান ১৮ লক্ষ টাকা জরিমানা

কুষ্টিয়া সদর ও মিরপুর উপজেলায় অবৈধ ১০ ইটভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়েছে। অভিযানে কাঠ পোড়ানোসহ বিভিন্ন অনিয়মের কারনে ৯ ইট ভাটায় মোট ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বাকী একটি কেএবি ব্রিকস নামে সনাতন পদ্ধতির ইটভাটা ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজ সোমবার সকালে মিরপুর ও সদর উপজেলায় এ অভিযান শুরু হয়। পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে ৫০ হাজার থেকে তিন লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়। এদের মধ্যে ভাই ভাই ব্রিকস, এমআইএইচ ব্রিকস ও এম এন্ড এস ব্রিকস কে ৩ লাখ টাকা করে, কেপিবি ব্রিকস ও আরপিকে ব্রিকস কে ২ লাখ ৫০ হাজার টাকা করে, এইচএইচবি ব্রিকস কে দেড় লাখ, এনবিসি ব্রিকস ও এমসএসবি ব্রিকস কে ১ লাখ টাকা করে এবং কেএইচবি ব্রিকস কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারি পরিচালক কমল কুমার বর্মনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগের দিন রবিবার ভেড়ামারা উপজেলায় ১৭ টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১৬১ টি ইটভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ১৮ টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লংঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইট ভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।