যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের আশঙ্কায় কয়েক হাজার ফ্লাইট বাতিল

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের আশঙ্কায় কয়েক হাজার ফ্লাইট বাতিল

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড ও মধ্য আটলান্টিক অঞ্চলে এই সপ্তাহান্তে একটি শক্তিশালী শীতকালীন ঝড়ের পূর্বাভাস করা হয়েছে। সেসময় ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে। এর ফলে উপকূলবর্তী বন্যা, বিদ্যুৎ বিভ্রাট ও যাতায়াতে ক্ষেত্রে উল্লেখযোগ্য অসুবিধার আশঙ্কা তৈরি হয়েছে।

এয়ারলাইনগুলো শুক্রবার থেকে রোববার পর্যন্ত নির্ধারিত পাঁচ হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে বলে ফ্লাইট সম্পর্কিত তথ্য প্রদানকারী পরিষেবা, ফ্লাইটঅ্যাওয়্যারের তথ্য থেকে জানা যায়। সব মিলিয়ে মোট ৮ হাজার ৫০০টিরও বেশি ফ্লাইট বিলম্বিত করা হয়েছে।

দক্ষিণ-পশ্চিম উপকূলের কাছে নিম্নচাপ হিসেবে ঝড়টির সৃষ্টি হয় বলে ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এরডব্লিউএস) জানায়। পূর্ব উপকূল বেয়ে উত্তরে প্রবাহিত হওয়ার সময় সেটির শক্তিবৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার বস্টন মেট্রোপলিটান এলাকা ও সেখানকার প্রায় ৪৯ লাখ বসবাসকারীর জন্য একটি ‍তুষারঝড়ের সতর্কতা জারি করেছে এনডব্লিউএস।

আবহাওয়াবিদরা জানায় যে অঞ্চলটিজুড়ে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে। শনিবার দিনের শুরু থেকে ঘণ্টায় ১১২ কিলোমিটার পর্যন্ত গতিতে দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কেপ কড ও মার্থা’স ভিনইয়ার্ড দ্বীপসহ, দক্ষিণ-পূর্ব ম্যাসাচুসেটস’এ সর্বোচ্চ তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

নর্থ ও সাউথ ক্যারোলাইনা থেকে উত্তরে মেইনের শেষ প্রান্ত পর্যন্ত শীতকালীন তুষারঝড় বিষয়ে উপদেশ ও সতর্কতা জারি আছে। সেখানে শুক্রবার দুপুর থেকে তুষারপাত শুরু হয়ে শনিবারও তা চলতে পারে। ঘণ্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

দেশটির বৃহত্তম মেট্রোপলিটান শহর, নিউ ইয়র্কে ৯ ইঞ্চি ‍তুষারপাত হতে পারে বলে আবহাওয়াবিদরা জানান।

আবহাওয়া বিভাগ সতর্ক করেছে যে বাতাসে উড়তে থাকা তুষারের ফলে দৃষ্টির দূরত্ব উল্লেখযোগ্য হারে কমে যেতে পারে। জোরালো বাতাসে গাছের ডাল ভেঙে পড়তে পারে ও অঞ্চলটির কিছু অংশে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ফেলতে পারে।

অঞ্চলটির লাইব্রেরি, গির্জা, ক্লিনিক ও বিভিন্ন দোকান জানায় যে সেগুলো শনিবার বন্ধ থাকবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা