যুক্তরাষ্ট্রে প্রচণ্ড তুষার-ঝড়, হাজার হাজার বাড়িতে বিদ্যুৎ নেই

যুক্তরাষ্ট্রে প্রচণ্ড তুষার-ঝড়, হাজার হাজার বাড়িতে বিদ্যুৎ নেই

যুক্তরাষ্ট্রে প্রচণ্ড তুষার-ঝড়, হাজার হাজার বাড়িতে বিদ্যুৎ নেই

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলে বিস্তীর্ণ এলাকা জুড়ে প্রচণ্ড ঝড় ও তুষারপাতে হাজার হাজার বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, বিপর্যস্ত হয়ে পড়েছে যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা।শনিবার নর'ইস্টার নামের এই প্রবল তুষারপাত ও ঝড় শুরু হবার আগেই পাঁচটি উপকূলীয় অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কিছু এলাকায় আড়াই ফুট পর্যন্ত বরফ জমেছে। শনিবার রাত নাগাদ এই রাজ্যের ৮০ হাজার বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যায়।বোস্টন শহরে শনিবার ২৩ ইঞ্চি পর্যন্ত বরফ পড়েছে - একদিনে এই পরিমাণ বরফ এর আগে মাত্র একবারই পড়েছিল। নিউইয়র্ক শহরে কোন কোন জায়গায় ২ ফুট পর্যন্ত বরফ জমেছে।

ম্যাসাচুসেটস ও নিউইয়র্কে প্রবল তুষার-ঝড়ের সাথে দেখা দেয় উপকুলীয় বন্যা। লোকজনকে ঘরে থাকতে এবং একান্ত বাধ্য হয়ে রাস্তায় নামতে হলে 'সারভাইভাল কিট' অর্থৎ প্রচণ্ড ঠাণ্ডায় বেঁচে থাকার সামগ্রী সাথে রাখতে বলা হয়েছে।

এ ধরনের ঝড়কে স্থানীয়রা বলেন 'বম্ব সাইক্লোন।' যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সার্ভিস বলেছেন, এই ঝড়টির সময় 'বম্বোজেনেসিস' নামে একটি প্রক্রিয়া ঘটেছে - যার ফলে সমুদ্রের ওপরকার অপেক্ষাকৃত উষ্ণ বাতাসের সাথে ঠাণ্ডা বাতাস মিশে যায় এবং তাতে বায়ুমণ্ডলের চাপ খুব দ্রুত নেমে যায়।

শনি ও রোববারে প্রায় ৬,০০০ ফ্লাইট বাতিল করা হয়, তবে রোববারের মধ্যে ঝড়-তুষারপাত কমে আসবে বলে আশা করা হচ্ছে।কেপ কডে প্রভিন্সটাউন শহরে শনিবার সব বাড়িতে বিদ্যুৎ চলে যায়। স্থানীয় আবহাওয়াবিদ ম্যাথিউ কাপুচ্চি বিবিসিকে বলেন, বিপুল পরিমাণ তুষারপাত ছিল এক বড় সমস্যা।

তিনি বলেন, কোথাও কোথাও এক ঘণ্টার মধ্যে ৮ থেকে ১০ সেন্টিমিটার পর্যন্ত বরফ পড়েছে - যার ফলে সব রাস্তাই এখন কার্যত বন্ধ ।আবহাওয়াবিদরা বলেছেন, তুষারঝড়টি এখন মেইন অঙ্গরাজ্যের দিকে যাচ্ছে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলের বিস্তীর্ণ এলাকা জুড়েই তীব্র ঠান্ডা পড়বে।

সূত্র : বিবিসি