পশ্চিমবঙ্গে খুললো শিক্ষা প্রতিষ্ঠান

পশ্চিমবঙ্গে খুললো শিক্ষা প্রতিষ্ঠান

পশ্চিমবঙ্গে খুললো শিক্ষা প্রতিষ্ঠান

ভারতের পশ্চিমবঙ্গে করোনা বিধি মেনে আজ থেকেই চালু হয়েছে স্কুল-কলেজ। দীর্ঘদিন স্কুল বন্ধের পর মাঝে কয়েকদিনর জন্য তা চালু হলেও ফের তালা ঝোলে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। তবে রাজ্যের করোনা পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসতেই ফের স্কুল, কলেজগুলি খুলে দেওয়া হয়েছে। তবে স্কুলগুলিতে আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ক্লাস শুরু হয়েছে।

কোভিড বিধি মেনে স্কুল, কলেজগুলি ফের খোলায় গত ৩১ জানুয়ারি ছাড়পত্র দিয়ে দেয় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানান, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুলে ক্লাস শুরু হবে। অন্যদিকে, পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্য সরকারি স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের দ্বারা চালু থাকবে ‘পাড়ায় শিক্ষালয়’।

ফের স্কুল খোলার ঘোষণার পর থেকেই শহর ও জেলার স্কুলগুলিতে জোরদার উদ্যোগে কাজ শুরু হয়ে যায়। গত কয়েকদিনে স্কুল, কলেজগুলিতে চলেছে স্যানিটাইজেশনের কাজ। শুধু স্কুলের ঘরই নয়, ছাত্রছাত্রীদের স্কুলে ঢোকার পথেও ছড়ানো হয়েছে জীবাণুনাশক স্প্রে। স্কুলের গাড়িগুলিও স্যানিটাইজ করা হয়েছে। শহর থেকে জেলা কোভিড সচেতনতার এই ছবি সর্বত্র একই।

করোনাকালে বিশেষ সাবধানতা অবলম্বন করেই ফের চালু স্কুল। নির্দেশ মতোই স্কুলের ক্লাস শুরুর আধঘণ্টা আগে পৌঁছে গিয়েছেন ছাত্রছাত্রীরা। তাদেরও আগে স্কুলে হাজির শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা।

সরকারি স্কুলগুলিতে আজ থেকে অষ্টম থেকে দ্বাদশের ক্লাস শুরু হচ্ছে। বেসরকারি স্কুলগুলি ধাপে ধাপে ক্লাস চালু করছে। করোনা বিধি মেনে চালু শিক্ষা প্রতিষ্ঠান। স্কুলে থাকাকালীন ছাত্র-ছাত্রীদের পাশাপাশি শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মাস্ক পরে থাকা বাধ্যতামূলক।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস