মাস্কের বদলে কোস্ক! সবার চক্ষু চড়কগাছ

মাস্কের বদলে কোস্ক! সবার চক্ষু চড়কগাছ

ছবি: সংগৃহীত

করোনাকালে অনেক রকম মাস্ক বাজারে এসেছে। এন৯৫ মাস্ক ছাড়াও বাজারে নানান ডিজাইনের-রঙের মাস্ক পাওয়া যায়। কোনোটা বেশ কার্যকরী, কোনোটা ততটা নয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার এক সংস্থা এমন এক মাস্ক বাজারে নিয়ে এসেছে যা দেখে সবার চক্ষু চড়কগাছ। জীবাণুনাশক ওই মাস্কে মুখ নয়, ঢাকা থাকবে শুধু নাক। খাওয়া-দাওয়ার সময় এই মাস্ক খুব কাজের বলে জানিয়েছে সংস্থাটি।

কোরিয়ান ভাষায় এই মাস্কের নাম কোস্ক। কো যার মানে নাক। আর মাস্কের সৌজন্য এখন শিরোনামে আটমান নামে সংস্থা। এক বাক্স মাস্কের দাম (১০টি) ৯,৮০০ উওন। বাংলাদেশী মুদ্রায় যা ৭০০ টাকার মতো। অনলাইনে কুপাং নামে সংস্থা এই মাস্ক বিক্রি করছে। প্রত্যেকটি কস্কে দুটি পিস রয়েছে।

এদিকে, তিনটি পুনর্ব্যবহার যোগ্য কপার অ্যান্টি-ভাইরাস নোজ মাস্ক বিভিন্ন রঙে উপলব্ধ ২০০০ উওনে। সেটাও কুপাং নামে অনলাইন সাইটে পাওয়া যাচ্ছে। বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৫০ টাকা। সেটাও একইরকম খাওয়া-পান করার সময় সুবিধা দেবে। সাধারণ মুখ ঢাকা মাস্কের নিচে সেটা পরা যায়। উল্লেখ্য, বেশ কিছু গবেষণা অনুযায়ী, নাক দিয়ে সবচেয়ে সহজে করোনাভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। তাই নোজ মাস্ক পরাটা খুব একটা বোকামি নয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় এক দিনে রেকর্ড প্রায় ২৩ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। ওমিক্রন প্রজাতির হানায় ত্রস্ত পূর্ব এশিয়ার এরই দেশটি। তবে বৈশ্বিক মহামারীর শুরু থেকে এখন পর্যন্ত কোভিডে মৃত্যু কমই হয়েছে তুলনামূলকভাবে। এখন পর্যন্ত ৬,৮১২ জনের মৃত্যু হয়েছে করোনায়। মৃত্যুহার অনেক কম এই দেশে।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস