মেসি-এমবাপ্পের গোলে পিএসজির বড় জয়

মেসি-এমবাপ্পের গোলে পিএসজির বড় জয়

মেসি-এমবাপ্পের গোলে পিএসজির বড় জয়

লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পের গোলে বর্তমান চ্যাম্পিয়ন লিলিকে ৫-১ গোলে বিধ্বস্ত করে লিগ ওয়ানে আরো এগিয়ে গেছে পিএসজি। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা মার্সেই থেকে পিএসজির পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ১৩।

স্তাদে পিয়েরে-মরোয়তে লিলির গোলরক্ষক ইভো গ্রাবিচের বাজে পারফরমেন্সের সুযোগ শতভাগ কাজে লাগিয়ে ম্যাচে বড় জয় নিশ্চিত করেছে মরিসিও পোচেত্তিনোর দল। পর্তুগীজ মিডফিল্ডার ডানিলো পেরেইরা করেছেন জোড়া গোল। এছাড়া স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন প্রিসনেল কিম্পেম্বে। 

আগামী ১৫ ফেব্রুয়ারি রিয়াল মাদ্রিদের  বিপক্ষে ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬‘র প্রথম লেগের ম্যাচটির দিকে এখন তাকিয়ে আছে প্যারিসের জায়ান্টরা। আর সেই ম্যাচের আগে লিগে এই ধরনের আত্মবিশ্বাস বাড়ানোটা জরুরী ছিল। রিয়াল মাদ্রিদে যাবার দীর্ঘদিনের গুঞ্জন থেকে এখনো পুরোপুরি বেরিয়ে আসতে পারেননি ফরাসি তরুণ তুর্কি এমবাপ্পে।

গত মাসেই তিনি ফ্রি এজেন্টে পরিণত হওয়ায় এখন আর অন্য কোন ক্লাবের সাথে প্রাক আলোচনা করতে বাঁধা নেই। কিন্তু এখনো নিজের ভবিষ্যত নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নিতে পারেননি এমবাপ্পে। কাল ম্যাচ শেষে বিশ্বকাপ জয়ী এমবাপ্পে বলেছেন, ‘রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের পর অনেক কিছুই বদলে  যাবে। আমি এখন ফ্রি এজেন্টে পরিনত হলেও প্রতিপক্ষ নিয়ে কিছুই বলতে চাইনা। এখন শুধুমাত্র রিয়ালের বিপক্ষে জিততে চাই, এরপর কি হয় দেখা যাবে।’

গত সপ্তাহের মাঝামাঝিতে নিসের কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে ফরাসী কাপ থেকে বিদায় নেবার পর কালকের ম্যাচটি ছিল পিএসজির জন্য একেবারে সঠিক ভাবে ফিরে আসা। বর্তমান চ্যাম্পিয়ন লিলি এ নিয়ে সপ্তম পরাজয়ে লিগ ওয়ান টেবিলের ১১তম স্থানে নেমে এসেছে। 

এই ম্যাচে জিততে পারলে টেবিলের কিছুটা উপরে অন্তত ওঠা যেত। কিন্তু কোনকিছুই সঠিক ভাবে হয়নি। ১০ মিনিটে নুনো মেনডেসের লো ক্রস থেকে গ্রাবিচের ব্যর্থতায় খালি জালে বল জড়িয়ে পিএসজিকে এগিয়ে দেন ডানিলো। এপ্রিলের পর থেকে প্রথমবারের মত মূল দলে সুযোগ পাওয়া হাতেম বেন আরফার এসিস্টে ২৮ মিনিটে সেভেন বোটমান লিলির হয়ে সমতা ফেরান।

কিন্তু ৩২ মিনিটে মেসির কর্ণার থেকে আবারো গ্রাবিচ পুরোপুরি ব্যর্থ হলে কেম্পেম্বে পোস্টের খুব কাছে থেকে পিএসজিকে এগিয়ে দেন। ছয় মিনিট পর বছরের প্রথম গোল করেন মেসি পিএসজিকে ৩-১ গোলের লিড এনে দেন। সাতবারের ব্যালন ডি’র বিজয়ী মেসির পিএসজির হয়ে লিগ ওয়ানের এটি দ্বিতীয় গোল। 

ম্যাচ শেষে পোচেত্তিনো বলেছেন, ‘মেসিকে নিয়ে আমার কখনই কোন শঙ্কা ছিলনা। সে বিশ্বের সেরা খেলোয়াড়। আজ সে দুর্দান্ত খেলেছে। তার পারফরমেন্সে আমি দারুন খুশী।’

দ্বিতীয়ার্ধের শুরুতেই ডানিলো নিজের দ্বিতীয় গোল করলে বড় জয়ের আভাসই দিচ্ছিল পিএসজি। লিয়ান্দ্রো  পারেদেসের বাড়ানো বল ২৬ বছর বয়সী ক্রোয়েশিয়ান গোলরক্ষক গ্রাবিচ ক্লিয়ার করতে ব্যর্থ হলেও ডানিলো কোনাকুনি শটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ৬৭ মিনিটে এমবাপ্পের কার্লিং স্টাইক ধরার সাধ্য ছিলনা গ্রাবিচের। 

এর আগে দিনের শুরুতে ধুকতে থাকা ক্লারমন্টের কাছে ঘরের মাঠে ১-০ গোলে পরাজিত হওয়ায় মার্সেইকে টপকে টেবিলের দ্বিতীয় স্থানে উঠতে ব্যর্থ হয় নিস। এদিকে ব্রেস্টকে ২-০ গোলে পরাজিত করে চতুর্থ স্থানে থাকা স্ট্রসবার্গের থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে রেনে। রেইমসের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়ে তলানির থেকে দ্বিতীয় স্থানে নেমে গেছে বর্দু।

 সূত্র: বাসস