চীন-আর্জেন্টিনা বৈঠক : ঐতিহাসিক চুক্তি সই

চীন-আর্জেন্টিনা বৈঠক : ঐতিহাসিক চুক্তি সই

চীন-আর্জেন্টিনা বৈঠক : ঐতিহাসিক চুক্তি সই

আর্জেন্টিনার অর্থনীতি ব্যাপকভাবে অ্যামেরিকা এবং ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) উপর নির্ভরশীল। আর্জেন্টিনা সেই নির্ভরতা কমাতে চায়। এবং সে কারণেই চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি হওয়া প্রয়োজন। বেজিংয়ে গিয়ে জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট অ্যালবার্তো ফার্নান্ডেজ।

বেজিংয়ে উইন্টার অলিম্পিক উপলক্ষে গেছিলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট। সেখানেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার কথা হয়। দীর্ঘ আলোচনায় ঠিক হয়েছে, আর্জেন্টিনার কৃষিপণ্য বাজারে ব্যাপক লগ্নি করবে চীন। বীজ থেকে উৎপাদন,  সবক্ষেত্রেই চীন আর্জেন্টিনাকে সাহায্য করবে। শুধু তা-ই নয়, রাস্তাঘাটেও বিনিয়োগ করবে চীন। গোটা বিশ্ব জুড়েই বেল্ট অ্যান্ড রোড প্রকল্প চালাচ্ছে চীন। বড় বড় রাস্তা, বন্দর তৈরি করছে বিভিন্ন দেশে। এবার আর্জেন্টিনাতেও সে কাজ করবে তারা। সব মিলিয়ে আর্জেন্টিনায় ২৩ দশমিক সাত বিলিয়ন মার্কিন ডলার খরচ করবে তারা।

চীনের এখন সবচেয়ে বেশি বাণিজ্য করে ব্রাজিলে। আর্জেন্টিনা দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যবন্ধু হয়ে উঠবে বলে জানিয়েছেন শি জিনপিং। আর্জেন্টিনার প্রেসিডেন্টও গোটা বিষয়টিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা করেছেন। তিনি জানিয়েছেন, চীনের সঙ্গে আর্জেন্টিনার বাণিজ্য সম্পর্ক ৫০ বছরে পড়েছে। নতুন চুক্তি সে কারণেই ঐতিহাসিক।

চীন থেকে রাশিয়ায় গেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে বৈঠক হবে তার। ইউক্রেন সংকটকে সামনে রেখে ইউরোপ যখন কার্যত দ্বিধাবিভক্ত তখন আর্জেন্টিনার প্রেসিডেন্টের একইসঙ্গে চীন এবং রাশিয়া সফর কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : ডয়েচে ভেলে