শিক্ষাবৃত্তির টাকা ৫০ শতাংশ বাড়ালো ইবি

শিক্ষাবৃত্তির টাকা ৫০ শতাংশ বাড়ালো ইবি

ফাইল ছবি

ইবি প্রতিনিধি:প্রতিবছর ফলাফলের ভিত্তিতে বিভাগের প্রথম পাঁচ শিক্ষার্থীকে দেওয়া বৃত্তির টাকার পরিমাণ পূর্বের তুলনায় ৫০ শতাংশ বাড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। পূর্বে এ খাতে প্রতিবছর মোট ১০ লাখ টাকা বরাদ্দ ছিল। এটি বাড়িয়ে ১৫ লাখ টাকা করা হয়েছে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ২৫৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, ১৯৯৬ সাল থেকে বৃত্তি খাতে প্রতিবছর মোট ৬ লাখ টাকা বরাদ্দ ছিল। পরে ২০১৮ সালে অর্থের পরিমাণ বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়। এতে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেকে বছরে এতে দুই হাজার ৪০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের এক হাজার ৮০০ টাকা করে দেওয়া হতো।

বৃত্তি শাখার কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, আমরা বৃত্তি কমিটি থেকে মোট ২১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছিলাম। ফিন্যান্স কমিটি হয়ে সিন্ডিকেটে গেলে ১৫ লাখ টাকা বরাদ্দের সিদ্দান্ত নিয়েছে। পরবর্তীতে বৃত্তির টাকার পরিমাণ ও বৃত্তিপ্রাপ্তদের সংখ্যা বাড়িয়ে সমন্বয় করা হবে। তাই শিক্ষার্থীরা প্রত্যেকে কত টাকা করে বৃত্তি পাবে তা এখনই বলা যাচ্ছে না। পরবর্তী অর্থবছর থেকে এটি কার্যকর হবে।

এছাড়াও সিন্ডিকেট সভায় আবাসিক হলগুলোতে বার্ষিক শিক্ষার্থী প্রতি ভর্তুকি ৮০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করার সিদ্ধান্ত হয়েছে এবং দুই জন নতুন শিক্ষক নিয়োগ ও দুই জন ছাত্রের ছাত্রত্ব বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. শেখ অবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়াসহ অন্য সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।