সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, বুধবার ভোরে তারা সিরিয়াকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা করে।ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, প্রথমে সিরিয়া থেকে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল। তারপরই ইসরায়েল তার জবাব দিয়েছে।এর আগে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত্ব টেলিভিশন জানিয়েছিল, দামাস্কের আশপাশে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র এসে পড়ে।

ইসরায়েলের কর্তৃপক্ষের বক্তব্য

আইডিএফ টুইট করে বলেছে, সিরিয়া রাতে ক্ষেপণাস্ত্র হামলা করেছিল। তারই জবাবে ভোর রাতে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। সিরিয়ার রাডার, অ্যান্টি এয়ারক্রাফট ব্যাটারি সহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়।সেনাবাহিনী জানিয়েছে, সিরিয়া মিসাইল হামলা করার পরই সাইরেন বেজে ওঠে। তবে ক্ষেপণাস্ত্রগুলি মাঝ আকাশেই ফেটে যায়। ফলে তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

 

সিরিয়া কী বলছে

সিরিয়ার টিভি জানিয়েছে, তাদের এয়ার ডিফেন্স সিস্টেম অনেকগুলি ক্ষেপণাস্ত্রকে দামাস্কের উপরে নিষ্ক্রিয় করে দিতে পেরেছে। গোলান হাইটস থেকে এই ক্ষেপণাস্ত্রগুলি ছোড়া হয়। সেনাসূত্র উদ্ধৃত করে সিরিয়ার সরকারি সংবাদসংস্থা সানা জানিয়েছে, ইসরায়েলি হামলায় একজন সেনা মারা গেছেন এবং পাঁচজন আহত হয়েছেন।

সাম্প্রতিক সময়ে ইসরায়েল অসংখ্যবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা করেছে বলে অভিযোগ।অধিকাংশ ক্ষেত্রেই তারা এই হামলার কথা স্বীকার করেনি। তবে তারা ইরানপন্থি হেজবোল্লাহকে আক্রমণ করার কথা স্বীকার করেছে।সানার দাবি, ডিসেম্বরে লাটাকিয়ায় দুইবার ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা করেছে। অক্টোবরে দামাস্কে করেছে।

সূত্র : ডয়চে ভেলে