সিইসি ও ইসি পদে ১০ জনের নাম প্রস্তাব আ’ লীগের

সিইসি ও ইসি পদে ১০ জনের নাম প্রস্তাব আ’ লীগের

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন গঠনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) পদে ১০ জনের নামের প্রস্তাব সার্চ কমিটির কাছে জমা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

শুক্রবার আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ নামের এ তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেন।

এছাড়া জাতীয় পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দলসহ পাঁচটি রাজনৈতিক দল ইতোমধ্যে তাদের সুপারিশ করা নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে।

এর আগে সিইসি ও অন্যান্য ইসি নিয়োগে যোগ্য ব্যক্তিদের নাম সুপারিশ করতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান (সভাপতি) করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়।

সার্চ কমিটির অন্য পাঁচ সদস্য হলেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মো. মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

ইসি গঠনে সদ্য প্রণীত আইনে বলা হয়েছে, অনুসন্ধান কমিটি সিইসি ও অন্যান্য ইসি প্রার্থীদের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে। অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম সুপারিশ করতে হবে কমিটিকে।

অনুসন্ধান কমিটি সিইসি ও ইসিদের প্রতি পদের জন্য দু’জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এদের মধ্য থেকে সিইসিসহ পাঁচজনকে দিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ চলতি মাসেই শেষ হচ্ছে।

সংবিধানে আইনের মাধ্যমে সিইসি ও অন্যান্য ইসি নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের কথা বলা রয়েছে। তবে স্বাধীনতার পর এবারই প্রথমবারের মতো একটি আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠিত হচ্ছে।

সূত্র : ইউএনবি