ইবি ভর্তিতে গণবিজ্ঞপ্তি, ১২৭০ আসনে ডাক পেলেন ১৮ হাজার ভর্তিচ্ছু

ইবি ভর্তিতে গণবিজ্ঞপ্তি, ১২৭০ আসনে ডাক পেলেন ১৮ হাজার ভর্তিচ্ছু

ইবি ভর্তিতে গণবিজ্ঞপ্তি, ১২৭০ আসনে ডাক পেলেন ১৮ হাজার ভর্তিচ্ছু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে ফাঁকা আসন পূরণে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। তিন ধাপে মেধাতালিকা প্রকাশ করে ভর্তি নেওয়ার পরও ৬০ শতাংশ আসন শূণ্য থাকায় আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) নতুন করে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এতে তিন ইউনিটে ২০৯৫ আসনের মধ্যে শূণ্য ১২৭০ আসনের জন্য চতুর্থ ধাপে মোট ১৭ হাজার ৯১৬ জনকে জনকে সাক্ষাৎকারে ডাকা হয়েছে। আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এ ছাড়া ভর্তি কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ১৫ ফেব্রুয়ারি পূর্বনির্ধারিত নবীন বরণ স্থগিত করেছে কর্তৃপক্ষ। রেজিস্ট্রার দপ্তরের পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে সূত্রে জানা গেছে, বিগত তিন মেধাতালিকায় বিষয় না পাওয়া শিক্ষার্থীরে মধ্য থেকে ‘এ’ ইউনিটে ১৮৫৫ থেকে ৫৩৫০, ‘বি’ ইউনিটে ১৪২৬ থেকে ২৯২৬ এবং ‘সি’ ইউনিটে ১০৫৭ থেকে ২৫৫৭ মেধাক্রমে থাকা মোট ৬৪৯৪ শিক্ষার্থীকে ২২ ফেব্রুয়ারি সাক্ষাৎকারে ডাকা হয়েছে। প্রথম দিন সাক্ষাৎকার শেষে আসন খালি থাকা সাপেক্ষে পর দিন ২৩ ফেব্রুারি ‘এ’ ইউনিটে ৫৩৫১ থেকে ৬৮৫০, ‘বি’ ইউনিটে ২৯২৭ থেকে ৪৩২৬ এবং ‘সি’ ইউনিটে ২৫৫৮ থেকে ৪০৫৮ মেধাক্রম পর্যন্ত আরো ৪৩৯৮ জনকে সাক্ষাৎকারে আহবান করা হয়েছে।

এ ছাড়া আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তিচ্ছুদেরকে ‘বি’ ইউনিটের নির্ধারিত ৪৩২৬ মেধাক্রমের পরও ১১৩৫০ মেধাক্রম পর্যন্ত অতিরিক্ত ৭০২৪ জনকে ২৬ ফেব্রুয়ারি সাক্ষাৎকারে ডাকা হয়েছে। উপস্থিত শিক্ষার্থীদেরকে মেধাক্রম অনুসারে সাক্ষাৎকার নেওয়া হবে। শিক্ষার্থীদের মেধা, পছন্দক্রম ও  পছন্দের বিভাগে আসন খালি থাকা সাপেক্ষে তাৎক্ষণিকভাবে ভর্তির বিষয় নির্ধারণ করা হবে। সাক্ষাৎকারে বিষয়প্রাপ্তদেরকে ২৭ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য ড. শেখ আবদুস সালাম বলেন, ‘গুচ্ছ পরীক্ষা থেকে ফলাফল দেওয়া পর্যন্ত স্মুথ প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলেও ভর্তির ক্ষেত্রে একটা জটিলতা তৈরি হয়েছে। আশা করছি আমরা চলতি মাসেই ভর্তি কার্যক্রম শেষ করতে পারবো এবং ভর্তি শেষ করে এক সপ্তাহের মধ্যে ক্লাস শুরু করতে পারবো।’