মালি থেকে ফ্রান্সের সেনা প্রত্যাহার

মালি থেকে ফ্রান্সের সেনা প্রত্যাহার

মালি থেকে ফ্রান্সের সেনা প্রত্যাহার

১০ বছর যুদ্ধ করার পর মালি থেকে সেনা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে ফ্রান্স ও তার ইউরোপীয় মিত্ররা। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে ইউরোপীয় ও আফ্রিকান মিত্রদের সাথে নিয়ে ফ্রান্স কর্তৃপক্ষ বলেছে, মালির সামরিক সরকার যে সকল শর্তারোপ করেছে তাতে দেশটিতে আর কোনো সেনা অভিযান চলানো সম্ভব না।এ সিদ্ধান্ত অনুসারে আফ্রিকার সাহেল অঞ্চল থেকে ফ্রান্সের বারখানে বাহিনী ও ইউরোপীয় তাকুবা বাহিনীকে সরিয়ে নেয়া হবে।

ফ্রান্স ও তার ইউরোপীয় মিত্রদের ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, মালির বর্তমান রাজনৈতিক অবস্থা, সেনা অভিযানের বিষয়ে আরোপিত শর্ত ও আইনগত অবস্থার কারণে এখানে আর অবস্থান করা সম্ভব না। এমন অবস্থায় বর্তমান পরিস্থিতি ও আরোপিত শর্তানুসারে মালিতে উগ্রবাদবিরোধী অভিযান চালানো যাবে না।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো অবশ্য এ বিষয়টা স্বীকার করতে চাচ্ছেন না যে তার দেশ মালিতে সামরিকভাবে ব্যর্থ হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট বরং তাদের সাবেক উপনিবেশের (মালি) শাসকদের সমালোচনা করেছেন।এ বিষয়ে ইমানুয়েল ম্যাঁক্রো বলেন, মালি কর্তৃপক্ষের (সামরিক শাসক) কৌশল ও লুকানো উদ্দেশ্যের সাথে আমাদের কোনো সম্পর্ক নেই।

সূত্র : আল-জাজিরা