পুতিন ইউক্রেনে আগ্রাসনের সিদ্ধান্ত নিয়েছেন : বাইডেন

পুতিন ইউক্রেনে আগ্রাসনের সিদ্ধান্ত নিয়েছেন : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি বিশ্বাস করছেন যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

শুক্রবার হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে জো বাইডেন এ মন্তব্য করেন। এর পরপরই তিনি আবার বলেন, 'পুতিনের মনের খবর বোঝা আসলে কঠিন।'

মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে তিনি মোটামুটি বিশ্বাস করেন যে পুতিন তার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, একথা বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। এ সময় তিনি মার্কিন গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দেন। কিভাবে প্রেসিডেন্ট জো বাইডেন এই বিশ্বাস করছেন- এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে উল্লেখযোগ্য গোয়েন্দা সক্ষমতাও রয়েছে।

এর আগে বৃহস্পতিবার তিনি বলেছিলেন, আগ্রাসনের আশঙ্কার কথা বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে।

বেশ কিছু দিন ধরেই আমেরিকা এবং ন্যাটো সামরিক জোট অভিযোগ করে আসছে- রাশিয়ায় ইউক্রেনের সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছেন। এজন্য ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়া দেড় লাখ সেনা মোতায়েন করেছে। গতকাল আমেরিকা এ সংখ্যা বাড়িয়ে এক লাখ ৯০ হাজার বলেছে। পশ্চিমা এই অভিযোগ বারবার জোরালভাবে নাকচ করেছে রাশিয়া। ইউক্রেন ইস্যু নিয়ে দু'পক্ষের মধ্যকার উত্তেজনা কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে রাশিয়া গত সপ্তাহে বলেছে, তারা সীমান্ত থেকে কয়েক হাজার সেনা ও সামরিক সরঞ্জাম সরিয়ে নিয়েছে।
সূত্র : পার্স টুডে