ভারতীয় টেস্ট দলেরও দায়িত্বে রোহিত

ভারতীয় টেস্ট দলেরও দায়িত্বে রোহিত

ভারতীয় টেস্ট দলেরও দায়িত্বে রোহিত

ভারতীয় টেস্ট ক্রিকেটেও অধিনায়ক রোহিত শর্মাই। বিরাট কোহলির উত্তরসূরি হিসেবে বেছে নেয়া হলো তাকেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের পর অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি। এরপর শ্রীলঙ্কা সিরিজ থেকে দায়িত্ব দেয়া হলো রোহিতকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সেই ধরনের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি। এরপর এক দিনের ক্রিকেট থেকেও তাকে সরিয়ে দেয়া হয় নেতৃত্ব থেকে। সাদা বলের ক্রিকেটে রোহিতকে অধিনায়ক ঘোষণা করেছিল বোর্ড। দক্ষিণ আফ্রিকায় টেস্ট ক্রিকেটে নেতৃত্ব ছাড়েন বিরাট। এর পর কে অধিনায়ক হবেন তা নিয়ে আলোচনা চলছিল।

লোকেশ রাহুল ভারতকে একটি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকায়। তাকে ভবিষ্যতের অধিনায়ক ভাবার ইঙ্গিত ছিলই। তবে রোহিত সেই সিরিজে দলে ছিলেন না। রোহিত ছাড়াও উঠে আসছিল রবিচন্দ্রন অশ্বিনের নাম। সুনীল গাভাস্কার জানিয়েছিলেন, তার মতে ঋষভ পন্থকে টেস্ট ক্রিকেটে নেতা করা উচিত।

সেই সব জল্পনাকে সরিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে অধিনায়ক ঘোষণা করা হলো রোহিতকে। সহ-অধিনায়ক হলেন যশপ্রীত বুমরা। রোহিতের নেতৃত্বেই জীবনের শততম টেস্ট খেলতে নামবেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিরুদ্ধে গোলাপি বলের একটি টেস্টও খেলবে ভারত।

বিরাটের নেতৃত্ব ছাড়া নিয়ে দীর্ঘ পর্ব চলছে ভারতীয় ক্রিকেটে। রোহিতকে ভারতীয় ক্রিকেটে পূর্ণ দায়িত্ব দেয়ার পর সেই পর্ব থামে কি না সেই দিকে নজর থাকবে ক্রিকেটপ্রেমীদের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা