পশ্চিম ইউরোপে ঘূর্ণিঝড় ইউনিসের তান্ডবে ১৬ জনের প্রাণহানি

পশ্চিম ইউরোপে ঘূর্ণিঝড় ইউনিসের তান্ডবে ১৬ জনের প্রাণহানি

ছবি: সংগৃহীত

উত্তর-পশ্চিম ইউরোপ জুড়ে ঘূর্ণিঝড় ইউনিসের তান্ডবে ১৬ জনের প্রাণহানি হয়েছে। বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে অনেক এলাকা। যোগাযোগ ব্যবস্থাতেও দেখা দিয়েছে বিশৃঙ্খলা।

ইমার্জেন্সি সার্ভিসগুলো বলছে, ব্রিটেন, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম, জার্মানী ও পোল্যান্ডে ঘন্টায় ১৯৬ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ের তান্ডবে গাছপালাসহ বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। এ পর্যন্ত প্রাণহানি হয়েছে ১৬ জনের।
এ প্রেক্ষিতে জরুরি ক্রু দল বিদ্যুৎ সংযোগ পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

ব্রিটেনে ট্রেন পরিচালকরা লোকজনকে ভ্রমণ না করার আহ্বান জানিয়েছেন। কারন ইউনিসের কারনে অধিকাংশ ট্রেন নেটওয়ার্ক বন্ধ করে দিতে হয়েছে। 

বলা হচেছ, ঝড় ইউনিস খুব সম্ভবত গত তিন দশকের মধ্যে যুক্তরাজ্যে আঘাত হানা সবচেয়ে ভয়ংকর ঝড়। এর কারণে চারশ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফলে লন্ডনের গুরুত্বপূর্ণ বিমান বন্দরগুলোতে সব মিলিয়ে দুই লাখ মানুষ আটকে পড়েছেন।
এছাড়া ওয়েলস, কর্নওয়েল, ডেভন, সামারসেট, উইল্টশায়ার, হ্যাম্পশায়ার, ডোরসেট এবং ব্রিস্টলে শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশজুড়ে ট্রেন চলাচল বিঘিœত হওয়ার পাশাপাশি ডেভন বন্দরে জাহাজ চলাচল আপাতত সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে।

যুক্তরাজ্যে ঝড়ে ক্ষতির পরিমাণ ৪১ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। 
এদিকে নেদারল্যান্ডস, ফ্রান্স ও আয়ারল্যান্ডেও রেল নেটওয়ার্ক বিঘিœত ও বিদ্যুৎ সেবা বন্ধ হয়ে গেছে। জার্মানীর রেল কর্তৃপক্ষ বলছে, তাদের রেল নেটওয়ার্কের এক হাজার কিলোমিটার পথ ক্ষতিগ্রস্ত হয়েছে। 
উল্লেখ্য, শুক্রবার আটলান্টিকীয় ঝড় ইউনিস এসব দেশে আঘাত হানে।

সূত্র: বাসস