কুষ্টিয়ায় সবধরনের চাল কেজিতে বেড়েছে ১-৩ টাকা

কুষ্টিয়ায় সবধরনের চাল কেজিতে বেড়েছে ১-৩ টাকা

কুষ্টিয়ায় সবধরনের চাল কেজিতে বেড়েছে ১-৩ টাকা

দেশের বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগর। চলতি মাসে দুই দফা দাম বাড়ার পর আবার কুষ্টিয়ার বাজারে  চালের দাম বেড়েছে হঠাৎ করে । খুচরা বাজারে সবরকমের চালের উপর কেজিতে বেড়েছে ১-৩ টাকা। এখানকার চালকল মালিকদের দাবী চিকন জাতীয় পুরাতন ধানের দাম বৃদ্ধি হওয়ার কারনে চাউলের বাজার দর বেড়েছে, তবে নতুন মৌসুমে ধান না ওঠা পর্যন্ত চাউলের বাজার নিম্নমুমী না হওয়ার সম্ভাবনা বলে মনে করছেন মিল মালকগণ।

সম্প্রতি চালের বাজার বৃদ্ধি হাওয়ার কারনে ক্রেতারা অসন্তুষ্টি প্রকাশ করেছেন। মাঝে মধ্যেই চাউলের বাজার বৃদ্ধি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সাধারণ ক্রেতারা। সাধারন ক্রেতারা নিয়মিত কঠোর ভাবে চালের বাজার সরকারী মনিটরিং এর দাবি জানিয়েছেন।

হঠাৎ করেই কুষ্টিয়ায় চালের দাম অস্থিতিশীল হয়ে উঠেছে।  চালের দাম প্রতি ৫০ কেজির বস্তায় বেড়েছে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। মিনিকেট চাউল বর্তমান বাজার ৬২-৬৫ টাকা,কাজললতা চাউল ৫৫-৫৭ টাকা,২৮ চাউলের বাজার  ৫০-৫২ টাকা।

খুচরা বিক্রেতাদের দাবী তারা মিলারদের কাছ থেকে বেশী দামে চাউল ক্রয় করায় বেশী দামে বিক্রয় করতে হচ্ছে। নতুন ধান না ওঠা পর্যন্ত চাউলের দাম কমার সম্ভাবনা নেই বলে মনে করছেন বিক্রেতারা। তবে চালের দাম বৃদ্ধির ব্যাপারে চালকল মালিকরা বলছেন অনেইকেই জানে না এই আমন মৌসুমে চিকন ধানের চাষ হয় না যার কারনে বর্তমান পুরাতন চিকন ধানের বাজার বৃদ্ধি পাওয়ায় চাউলের বাজার বৃদ্ধি পেয়েছে। তবে সামনে মৌসুমে চিকন নতুন ধান উঠলে চাউলের দাম আরও নিম্নমুখী হবে বলে জানান মিলমালিকগণ।

কুষ্টিয়ায় বিভিন্ন স্থানে  ৩৩ টি বৃহৎ এগ্রো অটো রাইস মিলসহ ছোট-বড় প্রায় ৬০০ রাইসমিল গড়ে উঠেছে। পাশাপাশি ধান সেদ্ধ-শুকানোসহ নানা প্রক্রিয়ার জন্য চাতালও রয়েছে দুই সহস্রাধিক।