১৯২ রানে অলআউট বাংলাদেশ

১৯২ রানে অলআউট বাংলাদেশ

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সরকারী আফগানিস্তানকে হোয়াটওয়াশ করার লক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেই টাইগার অধিনায়ক তামিম ইকবাল । তবে ব্যাট হাতে পুরোপুরি এলোমেলো টিম বাংলাদেশ। নবী,রাশেদদের ঘূর্নিতে মাত্র ১৯২ রানে অলআউট হয় বাংলাদেশ।

তামিম ইকবাল ও লিটন দাসের ব্যাটে সতর্ক শুরু করে বাংলাদেশ। দু'জনে দেখে শুনেই খেলছিলেন এই দুই ওপেনার। আগের দুম্যাচে ফারুকির বলে  আউট হওয়া তামিম সেই ফারুকির ১১তম ওভারের প্রথম বলে সাজঘরে ফেরেন তামিম। তার ব্যাট থেকে আসে ২৫ বলে ১১ রান। তামিমের বিদায়ের পরে সাকিবের সাতে ৫০ উদ্ধো জুটি গড়েন লিটন কুমার দাস কিন্তু দুজনে সে জুটি বেশি বড় করতে পারিনি। আজমতুল্লাহর বলে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তিন চারে তার ব্যাট থেকে আসে ৩৬ বলে ৩০ রান। এরপর রশিদ খানের আউটসাইড এজের বলে ধরা পড়েন মুশফিকুর রহিম। ক্যাচ দেন উইকেটের পেছনে। ১৫ বলে ৭ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। মুশফিকের বিদায়ের পর ক্রিজে আসেন আফগানি সিরিজে অভিষেক হওয়া ইয়াসির আলী রাব্বি। কিন্তু প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর এ ম্যাচে রাশিদ খানের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরেন ইয়াসির। আফিফ হোসেনকে ৫ রানে মোহাম্মদ নবী ফেরার সাজঘরে।

দারুণ ছন্দে থাকা লিটন দাস একপাশ আগলে রেখে এগোচ্ছিলেন শতকের পথে। তবে খেই হারান মুজিব উর রহমানের বলে স্লগ সুইফ খেলতে গিয়ে। ১১৩ বলে ৭টি চারে ৮৬ রান করে লিটন ক্যাচ দেন গুলবাদিন নাইবের হাতে।

লিটনের ফেরার পর কেবল মাহমুদউল্লাহ রিয়াদ ছুঁতে পারেন দুই অংকের রান। আফিফ হোসেন ৫, মেহেদী মিরাজ ৬, তাসকিন আহমেদ ০, শরিফুল ইসলাম ৭ রানের ফেরেন সাজঘরে। মাহমুদউল্লাহ অপরাজিত থেকে যান ২৯ (৫৩) রানে।

আফগানদের পক্ষে ৩ উইকেট নেন রশিদ খান। ২ উইকেট নেন মোহাম্মদ নবী। ১টি করে উইকেট নেন ফজল হক, আজমতউল্লাহ ওমরযাই