১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

জাতিসঙ্ঘে রাশিয়ান মিশনের ১২ সদস্যকে বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে তাদের ‘গোয়েন্দা অপারেটিভ’ হিসেবে অভিযুক্ত করে এ সিদ্ধান্ত নেয়া হয়।ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের পঞ্চম দিনে বাইডেন প্রশাসন এই পদক্ষেপ গ্রহণ করে।

জাতিসঙ্ঘে মার্কিন মিশন এক বিবৃতিতে বলেছে, তাদের জাতীয় নিরাপত্তার পরিপন্থী গুপ্তচরবৃত্তিমূলক কর্মকাণ্ডে জড়িত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগের অপব্যবহার করেছেন রুশ কূটনীতিকরা।মিশন আরো জানিয়েছে, বহিষ্কারের সিদ্ধান্ত ‘কয়েক মাস ধরে উন্নয়নশীল’ এবং ১৯৩ সদস্যের বিশ্ব সংস্থার হোস্ট হিসেবে জাতিসঙ্ঘের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের চুক্তি অনুসারে নেয়া হয়েছে।

রাশিয়ান রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, যুক্তরাষ্ট্র সব সময় এটা করে। যখন তারা কাউকে অনাস্থাভাজন দূত হিসেবে ঘোষণা করে তখন তারা এ অজুহাত দেখায়। এটাই তাদের একমাত্র ব্যাখ্যা।মার্কিন ডেপুটি অ্যাম্বাসেডর রিচার্ড মিলস বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বলেন, রাশিয়ান কূটনীতিকরা দায়িত্ব ও বাধ্যবাধকতা অনুসারে কূটনীতিক হিসেবে তারা এমন কার্যকলাপে নিযুক্ত ছিলেন যা তাদের উচিত নয়।