ইউক্রেনে রুশ হামলায় নিহত ভারতীয় শিক্ষার্থী

ইউক্রেনে রুশ হামলায় নিহত ভারতীয় শিক্ষার্থী

ইউক্রেনে রুশ হামলায় নিহত ভারতীয় শিক্ষার্থী

ইউক্রেনের খারকিভে রুশ বাহিনীর বোমা বর্ষণে এক ভারতীয় শিক্ষার্থী নিহত হয়েছে।মঙ্গলবার এক টুইট বার্তায় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এই তথ্য জানান।নিহত ওই শিক্ষার্থী কর্নাটকের বাসিন্দা বলেও জানা গিয়েছে।

টুইট বার্তায় তিনি বলেন, ‘প্রচণ্ড শোক নিয়ে আমরা জানাচ্ছি আজ সকালে খারকিভে বোমা বর্ষণে এক ভারতীয় শিক্ষার্থী প্রাণ হারিয়েছেন। তার পরিবারের সাথে মন্ত্রণালয় যোগাযোগ করেছে। আমরা পরিবারটির প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’টুইট বার্তায় তিনি আরো বলেন, ‘রাশিয়া ও ইউক্রেনে রাষ্ট্রদূতদের পররাষ্ট্র সচিব জানিয়েছেন, তারা যেন খারকিভ ও সংঘাত স্থলের অন্য শহরগুলো থেকে ভারতীয় নাগরিকদের জরুরিভাবে নিরাপদ প্রত্যাবর্তনের জন্য আমাদের দাবি পুনরায় বেশ করেন।’

ইউক্রেনে বর্তমানে প্রায় ১৬ হাজার ভারতীয় শিক্ষার্থী আটকা পড়েছেন।এদিকে ইউক্রেনে ভারতীয় দূতাবাস শিক্ষার্থীসহ সব নাগরিকদের কাছে আহ্বান করেছে তারা যেন মঙ্গলবারের মধ্যেই ট্রেন বা অন্য যে কোনো উপায়ের কিয়েভ ত্যাগ করে।

এর আগে মঙ্গলবার স্যাটেলাইট চিত্রের সাহায্যে কিয়েভে অগ্রসর হতে থাকা রুশ সাঁজোয়া যানের বিশাল বহরকে শনাক্ত করা হয়।গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রুশ আগ্রাসনে দেশটিতে রোববার পর্যন্ত ১৪ শিশুসহ ৩৫২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

সূত্র : এনডিটিভি