ইউক্রেনের ৪ শহরে মঙ্গলবার সকাল থেকে যুদ্ধবিরতি

ইউক্রেনের ৪ শহরে মঙ্গলবার সকাল থেকে যুদ্ধবিরতি

ছবি: সংগৃহীত

জাতিসঙ্ঘে রাশিয়ার দূত ভাসিলি নেবেনজিয়া জানিয়েছেন, বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মঙ্গলবার সকালে যুদ্ধবিরতিতে যাবে রুশ বাহিনী।

সোমবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এই কথা জানান তিনি।

কিয়েভ, চেরনিগভ, সুমি ও মারিউপোল- এই চারটি শহরে মঙ্গলবার মস্কো সময় সকাল ১০টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে বলে জানান তিনি।

এর আগে সোমবার ইউক্রেনের চার শহরে যুদ্ধবিরতি দিয়ে বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার সুযোগ দিতে রাশিয়া ’মানবিক করিডর’ প্রতিষ্ঠা করলেও সবগুলো করিডরের পথ রাশিয়া বা রুশ মিত্র বেলারুশের দিকে নিয়ে যাওয়া হলে ইউক্রেনের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়।

ভাসিলি নেবেনজিয়া তার বক্তব্যে বলেন, ‘নতুন প্রস্তাবনায় নাগরিকদের রাশিয়ায়, রুশ ভূমিতে পাঠানোর বাধ্যবাধকতার কোনো দাবি করা হয়নি।’

তিনি বলেন, ‘কিয়েভের পশ্চিমে ইউক্রেনীয় শহরগুলোতেও সরিয়ে নেয়ার পথ রয়েছে। চূড়ান্তভাবে এটি জনগণেরই সিদ্ধান্ত তারা কোথায় সরে যেতে চায়।’

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : আলজাজিরা