উত্তর প্রদেশে ফের বিজেপি, পাঞ্জাবে আসছে আম আদমি

উত্তর প্রদেশে ফের বিজেপি, পাঞ্জাবে আসছে আম আদমি

উত্তর প্রদেশে ফের বিজেপি, পাঞ্জাবে আসছে আম আদমি

ভারতে পাঁচটি রাজ্যের সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে যে উত্তরপ্রদেশ-সহ চারটি রাজ্যেই বিজেপি জোট ক্ষমতা দখলের পথে এগিয়ে আছে।পাঞ্জাবে প্রথমবারের মতো ক্ষমতায় আসছে আম আদমি পার্টি বা আপ।

এর মধ্যে উত্তরপ্রদেশ রাজনৈতিকভাবে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সবচেয়ে জনবহুল রাজ্য - সেখানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপির ক্ষমতায় প্রত্যাবর্তনকে দলের জন্য বিরাট সাফল্য হিসেবেই দেখা হচ্ছে।বেলা একটা নাগাদ ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইট জানাচ্ছে, উত্তরপ্রদেশের ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ও তাদের জোটসঙ্গীরা অন্তত ২৭০টি আসনে জিতেছে বা এগিয়ে আছে।ওই রাজ্যে গরিষ্ঠতার জন্য ২০২টি আসনই যথেষ্ঠ।

অন্যদিকে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী, অকিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি জিতেছে বা এগিয়ে আছে ১২৫টি আসনে।ওই রাজ্যে এককালের প্রভাবশালী রাজনৈতিক শক্তি, বহুজন সমাজ পার্টি (বসপা) ও কংগ্রেস এগিয়ে আছে মাত্র তিনটি করে আসনে।

উত্তরপ্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মায়াবতীর নেতৃত্বাধীন বসপা কার্যত ওই রাজ্যের রাজনৈতিক মানচিত্র থেকেই হারিয়ে গেছে। কংগ্রেস দলের নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী রাজ্য জুড়ে ব্যাপক প্রচার অভিযান চালিয়েও দলের ভাগ্য ফেরাতে পারেনি।ওদিকে, পাঞ্জাবে প্রথমবারের মতো ক্ষমতায় আসছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (আপ) - যারা রাজধানী দিল্লির বাইরে এই প্রথম ভারতের কোনও রাজ্যে সরকার গড়তে চলেছে।

মোট ১১৭ আসনের পাঞ্জাব বিধানসভায় আপ বেলা একটা নাগাদ এগিয়ে আছে বা জিতেছে ৯১টি আসনে - ফলে তারা তিন-চতুর্থাংশেরেও বেশি গরিষ্ঠতা অর্জনের পথে।পাঞ্জাবে অকালি দল বা কংগ্রেসের মতো প্রতিষ্ঠিত রাজনৈতিক শক্তিরা বিরাট বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

কংগ্রেস সভাপতি নভজোত সিং সিধু, বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নী, অকালি নেতা সুখবীর বাদল ও প্রকাশ সিং বাদল, কিংবা সাবেক মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (যিনি বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ভোটে লড়েছিলেন) - প্রত্যেকেই নিজেদের আসনে হয় পিছিয়ে আছেন বা হেরে গেছেন।

আম আদমি পার্টি আগেই ঘোষণা করেছিল যে পাঞ্জাবে জিতলে তাদের দলের ভগবন্ত সিং মান মুখ্যমন্ত্রী হবেন।উত্তরপ্রদেশ এবং পাঞ্জাব ছাড়া আরও যে তিনটি রাজ্যে ভোট হয়েছে - সেখানেও বিজেপি এগিয়ে আছে বা গরিষ্ঠতার কাছাকাছি পৌঁছে গেছে।যেমন, উত্তরাখন্ডে ৭০টি আসনের মধ্যে বিজেপি ৪১টিতেই এগিয়ে আছে বা জিতেছে। দ্বিতীয় স্থানে আছে কংগ্রেস।

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ৬০ সদস্যের বিধানসভায় গরিষ্ঠতার জন্য চায় ৩১টি আসন - সেখানেও বিজেপি ৩০টি আসনে জিতে গেছে বা এগিয়ে আছে।চল্লিশ সদস্যের গোয়া বিধানসভাতে বিজেপি জোট এই মুহুর্তে ১৮টি আসনে এগিয়ে। ওই রাজ্যে কংগ্রেস জোট ১২টি ও তৃণমূল জোট ৪টি আসনে এগিয়ে আছে।

সূত্র : বিবিসি