ইউক্রেনকে স্টিংগার মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে স্টিংগার মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে স্টিংগার মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে স্টিংগার মিসাইল সরবরাহ করছে যক্তরাষ্ট্র। শনিবার এমন তথ্য প্রকাশ করেছে আল-জাজিরা।ইউক্রেনকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোট দ্রুততার সাথে বিভিন্ন প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করছে। এদের মধ্যে সবচেয়ে মারাত্মক হলো স্টিংগার মিসাইল। স্টিংগার মিসাইল হলো এমন এক ধরনের বিমান প্রতিরোধী ক্ষেপণাস্ত্র যা কাঁধে বহন করে নিক্ষেপ করা যায়। এ কারণে স্টিংগার মিসাইলকে মানুষের বহনযোগ্য সবচেয়ে ভয়ঙ্কর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বলা হয়। স্টিংগার মিসাইল ব্যবহার করে যুদ্ধবিমান ভূ-পাতিত করা যায়। এটা ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা হয়।

পশ্চিমা অস্ত্র সরবরাহকারীরা বলছেন, তারা আশা করছেন দ্রুতই বিভিন্ন প্রাণঘাতী অস্ত্র ও স্টিংগার মিসাইলের চালান ইউক্রেনে পৌঁছবে। এ সকল অস্ত্রের মাধ্যমে ইউক্রেনীয় সেনারা আরো সফলভাবে রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে পারবে। কিন্তু, ইউক্রেনকে কতগুলো স্টিংগার মিসাইল সরবরাহ করা হচ্ছে তা জানায়নি যুক্তরাষ্ট্র।

কিন্তু, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এত বিপুল সংখ্যক স্টিংগার মিসাইল সরবরাহ করা হলে তা উগ্রবাদীদের হাতেও পড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে। আফগানিস্তানে ১৯৮০ ও ১৯৯০ সালের দিকে মোজাহিদদেরকে এ স্টিংগার মিসাইল সরবরাহ করা হয়েছিল।

সূত্র : আল-জাজিরা