১৮০ ভাড়াটে সেনাকে হত্যার দাবি রাশিয়ার

১৮০ ভাড়াটে সেনাকে হত্যার দাবি রাশিয়ার

ছবি: সংগৃহীত

রাশিয়া বলেছে, ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় একটি সেনা প্রশিক্ষণ শিবিরে তাদের ক্ষেপণাস্ত্র হামলায় ১৮০ জন বিদেশি ভাড়াটিয়া সেনা নিহত হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, হামলায় পোল্যান্ডের সীমান্তবর্তী ইয়াভোরিভ শহরের ওই প্রশিক্ষণ শিবিরে থাকা বিপুল পরিমাণু অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কভ বলেছেন, দূরপাল্লার অতি-নিখুঁত ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ট্রেনিং সেন্টার এবং নিকটস্থ স্টারিচি গ্রামের আরেকটি স্থাপনায় হামলা চালানো হয়।

তিনি দাবি করেন, বিদেশি ভাড়াটিয়া সেনাদেরকে পোল্যান্ডের সীমান্তবর্তী এই শিবিরে এনে প্রশিক্ষণ দেয়ার পর ফ্রন্টলাইনগুলোতে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করতে পাঠাত ইউক্রেন। কোনাশেঙ্কভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইউক্রেনে বিদেশি ভাড়াটিয়াদের বিরুদ্ধে হামলা অব্যাহত থাকবে।

রাশিয়া ১৮০ বিদেশিকে হত্যা করার দাবি করলেও গতকাল (রোববার) ইউক্রেনের আঞ্চলিক গভর্নর ম্যাক্সিম কোজিতস্কি জানিয়েছিলন, রাশিয়ার ওই হামলা ৩৫ জন নিহত ও ১৩৪ জন আহত হয়।

রাশিয়া বারবার ইউক্রেনকে সমরাস্ত্র ও ভাড়াটিয়া সেনা দিয়ে সাহায্য করার ব্যাপারে পশ্চিমা দেশগুলোকে  সতর্ক করে দিয়েছে।মস্কো বলেছে, পাশ্চাত্য এ কাজ বন্ধ না করলে ‘বিশ্বজুড়ে বিপর্যয়’ দেখা দেবে।

সূত্র: পার্সটুডে