মারিউপোল শহরে রাশিয়ার হামলায় নিহত ২৫০০

মারিউপোল শহরে  রাশিয়ার হামলায় নিহত ২৫০০

মারিউপোল শহরে রাশিয়ার হামলায় নিহত ২৫০০

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা অলেক্সাই অ্যারেস্টভিচ বলেছেন, দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে রাশিয়ার বোমা বর্ষণে দুই হাজার পাঁচ শ’র বেশি লোক নিহত হয়েছে।সোমবার এক বিবৃতিতে তিনি এই তথ্য জানান।

বিবৃতিতে তিনি বলেন, ‘আমাদের সামরিক বাহিনী সেখানে সফল হয়েছে, গতকাল তারা মারিউপোলে প্রবেশের সশস্ত্র এক প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে। কিন্তু এই কারণে রুশরা শহরটি গুড়িয়ে দিয়েছে।’

অ্যারেস্টভিচ বলেন, ‘শহরের কর্তৃপক্ষের আনুষ্ঠানিক প্রতিবেদন অনুযায়ী দুই হাজার পাঁচ শ’র বেশি লোক নিহত হয়েছে। এবং এটি এমন দুর্যোগ যার পরিপূর্ণ মূল্যায়ন বিশ্ব করতে পারেনি।’

রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর যে কয়েকটি শহর প্রচণ্ড ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে, তার মধ্যে একটি হলো মারিউপোল। রাশিয়ার প্রচণ্ড হামলায় শহরটির সর্বত্রই ধ্বংসস্তুপের সৃষ্টি হয়েছে।রুশ হামলা থেকে শহরের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য কয়েক দফা ‘মানবিক করিডর’ও স্থাপন করা হয়েছিলো।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র  : সিএনএন