কুষ্টিয়ায় আজ শেষ হচ্ছে ৩ দিন ব্যাপী লালন উৎসব

কুষ্টিয়ায় আজ শেষ হচ্ছে ৩ দিন ব্যাপী লালন উৎসব

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়া  প্রতিনিধি:কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আজ সমাপ্তী ঘটবে ৩ দিন ব্যাপী লালন গানের অনুষ্ঠানের আর সন্ধায় অধিবাসের মাধ্যমে শুরু হবে দোলৎসব উপলক্ষে সাধুসঙ্গের। অধিবাসের পর সারারাত্রি লালন সাঁইজির পরম্পরা মেনে সাধুরা করবেন সাধুসঙ্গ। পরের দিন সকালে হবে বাল্য সেবা তারপর দুপুরে পুর্ন সেবার মাধ্যমে সাঙ্গ হবে সাধুসঙ্গ।

হাজারও ভক্ত অনুরাগী আর সাধুদের পদরচানায় মুখরিত কুষ্টিয়ার ছিঁউড়িয়ার লালন আখঁড়া। সারাদিন সারারাত চলছে এখন সাঁইজির বানী প্রচার। অহিংসা,মানবতাবাদ আর মানব ধর্মে যাঁরা বিশ^াসী তাঁদের কাছে এই স্থান পবিত্র।বাউল মতবাদে বিশা^সী সাধকদের কাছে দোল পূর্নীমার এই মাহেন্দ্রক্ষণ সাধনার জন্য সর্বৎকৃষ্ট সময়। দেশ বিদেশ থেকে আসা বাউল শিল্পীরা আজও ভোর পর্যন্ত লালনের আঁখড়াবাড়ির মূল মঞ্চে লালনগীতি পরিবেশন করবেন।

লালন একাডেমীর আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় আয়োজিত তিনদিন ব্যাপী এ উৎসবের আজ আলোচনা সভা ও রাতভর লালন সংগীতের মাধ্যমে সমাপনি ঘটবে। অন্যদিকে লালনের দর্শনে অভিভুত আগত দেশবিদেশের দর্শনার্থী।

‘ মানুষ ভজলে সোনার মানুষ হবি, পাপ পূন্যের কথা আজি সুধায় কার কাছে এমন হাজারো আধ্মাতিক গান আর মরমী সাধক লালনের জীবনাদর্শ নিয়ে আলোচনায় মুখোরিত ছিল ছেঁউড়িয়ার লালন মাজার।