বিরোধীদের ‘জাতীয় বিশ্বাসঘাতক’ বললেন পুতিন

বিরোধীদের ‘জাতীয় বিশ্বাসঘাতক’ বললেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেন যুদ্ধে বিরোধিতা করা রুশ নাগরিকদের ‘জাতীয় বিশ্বাসঘাতক’ হিসেবে নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার এক টেলিভিশন ভাষণে এই কথা বলেন তিনি।

ভাষণে পুতিন বলেন, ‘পশ্চিমারা তথাকথিত পঞ্চম কলামের ওপর, জাতীয় বিশ্বাসঘাতকদের ওপর, আমাদের সাথে থেকে অর্থ উপার্জনকারী কিন্তু সেখানে বাস করা ব্যক্তিদের ওপর নির্ভরের চেষ্টা করছে। বাস করার অর্থ শুধু বিশ্বের ভৌগলিক চিন্তা থেকেই নয়, সাথে সাথে চিন্তা-ভাবনার দিক থেকে, দাসত্বের মানসিকতা থেকে।’

ভাষণে তিনি বলেন, এই লোকেরা ‘ওয়েস্টার ও লিঙ্গ-সমতা ছাড়া’ বাঁচতে পারবে না।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : সিএনএন