ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর জন্মদিনে ‘কাঁচা বাদাম’ ও বিদেশি-হিন্দি গানের নাচ, শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর জন্মদিনে ‘কাঁচা বাদাম’ ও বিদেশি-হিন্দি গানের নাচ, শিক্ষককে কারণ দর্শানোর  নোটিশ

ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর জন্মদিনে ‘কাঁচা বাদাম’ ও বিদেশি-হিন্দি গানের নাচ, শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

পাবনার ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর জন্মদিনে বিদেশি-হিন্দি গান ও ‘কাঁচা বাদাম’ গানের নাচে শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে স্থানীয় শিক্ষা কর্মকর্তার পক্ষ থেকে। উপজেলা নির্বাহী ক্ষমতাবানের নির্দেশক্রমে এ নোটিশ দেয়া হয়েছে বলে সূত্র জানায়। এদিকে নোটিশ প্রাপ্তির সাথে সাথেই সংশ্লিষ্ট শিক্ষা প্রদিষ্ঠানের প্রধান দুঃখ প্রকাশ করেছেন। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত লিখিত জবাব পাননি বলে নোটিশ প্রদানকারী কর্মকর্তা জানিয়েছেন।

ঈশ্বরদী উপজেলার সলিমপুরের ‘মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে ‘কাঁচা বাদাম’ ও  হিন্দি গানের সঙ্গে ছাত্রীরা নাচ করায় প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। ঈশ্বরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার স্বাক্ষরিত পত্রে ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আনিসুর রহমানকে এই নোটিশ পাঠানো হয়।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার মঙ্গলবার এ প্রতিনিধিকে বিষয়টি নিশ্চিত করে  বলেন,‘রোববার পাঠানো নোটিশটিতে তিন কার্যদিবসের মধ্যে জবাব জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।’

কারণ দর্শানোর চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘গত ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিনে শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীরা হিন্দি গানের সঙ্গে নৃত্য প্রদর্শন করে, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনার সঙ্গে কে বা কারা জড়িত তা পত্র প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

কারণ দর্শানোর নোটিশ পাওয়ার কথা স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিসুর রহমান বলেন, ‘আমাদের অজ্ঞাতসারে ছাত্রীরা ভুলবশত হিন্দি ও কাঁচা বাদাম গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে। যা অনাকাঙ্খিত ও অনুষ্ঠানের সঙ্গে সংগতিপূর্ণ নয়। আমি সেখানে উপস্থিত থাকলে এমনটি হতো না। তবে তিনি বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করে বলেন, ‘ছাত্রীরাও বিষয়টি নিয়ে কিন্তু  বেশ ভয়ে আছে।’নোটিশ প্রদানের বিষয়টি নিশ্চিত কেেরছেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস।