দুই বছর পর মক্কা-মদিনায় ইফতার আয়োজন

দুই বছর পর মক্কা-মদিনায় ইফতার আয়োজন

ছবি: সংগৃহীত

করোনাকালে দুই বছর পর রমজানের প্রথম দিনে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের চত্বরে ইফতার আয়োজন সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার (২ এপ্রিল) মসজিদুল হারাম ও মসজিদে নবিবর প্রাঙ্গণে ইফতারের ‘সুফরা’ সামনে রেখে মুসল্লিদের আজানের অপেক্ষায় দেখা যায়।  

আরব নিউজের খবরে জানা যায়, মক্কার গ্র্যান্ড মসজিদের ভেতর নির্দিষ্ট স্থানে ইফতারের আয়োজন করা হয়। তাতে বিশ্বের নানা দেশের অসংখ্য মুসল্লি অংশ নেন।

তা যেন বিভিন্ন দেশের সাংস্কৃতিক বৈচিত্রের সম্মিলনের এক অনন্য উদাহরণ।  

এদিকে জেনারেল প্রেসিডেন্সির তত্ত্বাবধানে রমজানের প্রথম দিন মক্কা ও মদিনার প্রধনা দুই মসজিদে ইফতারের সুফরায় ২০ টন খেজুর বিতরণ করা হয়। মসজিদের অভ্যন্তরীণ পরিবেশের পরিচ্ছন্ন রাখতে বিচি ছড়ানো এসব খেজুর দেওয়া হয়।  

রমজানের প্রতিদিন রোজাদারদের মধ্যে ইফতারি বিতরণ করছে সৌদি কর্তৃপক্ষ ছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। নানা ধরনের খেজুর ও জমজম পানিসহ অন্যান্য শুকনো খাবার সরবরাহ করা হয়। করোনাবিধি মেনে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে নির্দিষ্ট ইফতার খাবার বিতরণে দুই হাজারের বেশি স্বেচ্ছাসেবীদের অনুমোদন দেওয়া হয়।  

২০২০ সাল থেকে বৈশ্বিক করোনা মহামারি সংক্রমণ রোধে দুই বছর যাবৎ মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ইতিকাফ ও ইফতারের আয়োজন স্থগিত ছিল।  

সর্বশেষ গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিল করে সৌদি আরব। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়।     

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বশেষ ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্বসহ সব ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়। এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি সরকার।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

সূত্র : আরব নিউজ