করোনার নতুন প্রজাতি ভারতে!

করোনার নতুন প্রজাতি ভারতে!

করোনার নতুন প্রজাতি ভারতে!

দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই ফিরেছেন এক ৩০ বছরের নারী। দিনকয়েক আগে তিনি মুম্বই বিমানবন্দরে নেমেছেন। তার শরীরে করোনার নতুন প্রজাতি এক্স ই মিলেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তবে এখনো সম্পূর্ণ পরীক্ষা শেষ হয়নি। তার আগে নিশ্চিত করে কিছু বলা যাবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

দিনকয়েক আগেই মুম্বইয়ে নেমেছেন ওই নারী। বিমানবন্দরে নিয়মমতো তার করোনা পরীক্ষা হয়। সেখানে নেগেটিভ ফলাফল আসে। কিন্তু কয়েকদিন পর অসুস্থ লাগায় ফের তিনি করোনা পরীক্ষা করেন। ফলাফল পসিটিভ আসে। এরপরেই তার শরীর থেকে সংগৃহীত নমুনা জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়। ওই নারীর করোনার দুইটি টিকাই নেওয়া আছে।

বুধবার বিকেলে মুম্বইয়ের স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়, ওই নারীর শরীরে করোনার নতুন প্রজাতি এক্স ই পাওয়া গেছে। বৃহন্মুম্বই পুরসভাও একই কথা ঘোষণা করে। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এর কিছুক্ষণের মধ্যেই জানায়, জিনোম টেস্ট চলছে। তা শেষ না হলে ওই নারীর দেহে সত্যিই এক্স ই প্রজাতি আছে কি না, তা স্পষ্ট করে বলা যাবে না।

এক্স ই কী

যুক্তারাজ্যে প্রথম এক্স ই প্রজাতির করোনা ভাইরাস মেলে। ওমিক্রনের চেয়েও ১০ শতাংশ দ্রুত ছড়ায় এই প্রজাতির করোনা। যুক্তরাজ্যে এখনো পর্যন্ত ৬৩৭ জনের দেহে নতুন প্রজাতির ভাইরাসটি পাওয়া গেছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাসের এই এক্স ই রূপটি ওমিক্রনের বিএ দশমিক দুই উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। ডাব্লিউএইচও-র ধারণা, ওমিক্রন রূপের বিএ দশমিক এক এবং বিএ দশমিক দুই উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই এক্স ই রূপটির উৎপত্তি হয়েছে। তবে এই প্রজাতির মারণ ক্ষমতা কম বলেই মনে করা হচ্ছে।

সূত্র : ডয়চে ভেলে