মানবতাবিরোধী অপরাধ মামলায় এক আসামিকে শর্তসাপেক্ষে জামিন

মানবতাবিরোধী অপরাধ মামলায় এক আসামিকে শর্তসাপেক্ষে জামিন

মানবতাবিরোধী অপরাধ মামলায় এক আসামিকে শর্তসাপেক্ষে জামিন

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় খুলনার ডুমুরিয়ার শেখ আব্দুর রহিমকে (৭৩) শর্তসাপেক্ষে জামিন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল মঙ্গলবার (১২ এপ্রিল) এ আদেশ দেন।

আসামি শেখ আব্দুর রহিমের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও শেখ মুশফেক কবির।

আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান সাংবাদিকদের জানান, ২০১৭ সালের এপ্রিলে আব্দুর রহিম গ্রেফতার হয়েছেন। ২০১৮ সালে তিনি কারাগারে স্ট্রোক করেছেন। এখন কারোর সাহায্য ছাড়া তিনি চলতে পারেন না। আদালত তাকে জামিন দিয়েছে। তবে তিনি নিজ বাড়িতে থাকবেন। কোনো সাক্ষীর সাথে যোগাযোগ করতে পারবেন না। মামলাটিতে ১৭ জনের সাক্ষ্য হয়েছে। আর প্রতি ধার্য তারিখে তিনি আদালতে হাজির হবেন।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ- ১৯৭১ সালের ১৮ মে খুলনার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া গ্রাম থেকে মুক্তিযুদ্ধের পক্ষে থাকা আনু মোল্লা ওরফে আজিজ শেখ, মজিদ বিশ্বাস, সাহেব আলী, শামসুল মোল্লা, ইমাম শেখ, আমজাদ সরদার, আব্দুল লতিফ মোড়ল ও কাওসার শেখসহ ৯ জনকে ধরে নির্যাতন করতে করতে রানাই এলাকার বকুলতলা এলাকায় নিয়ে যায়। সেখানে তাদের গুলি করে হত্যার পর লাশ নদীতে ফেলে দেয়।

এ মামলায় ১১ আসামির মধ্যে দু’জন মারা যায়। বাকি ৯ জনের মধ্যে একজন পলাতক। আব্দুর রহিম জামিন পাওয়ায় এখন কারাগারে সাতজন রয়েছে বলে জানান আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

সূত্র : বাসস