সকল সিদ্ধান্ত আমিই নিই : মুমিনুল

সকল সিদ্ধান্ত আমিই নিই : মুমিনুল

বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক

আফ্রিকার সাথে টেস্ট সিরিজ বাজে ভাবে হারর পর দলে অধিনায়ক মুমিনুল হকের গ্রহণযোগ্যতা কতটুকু তা নিয়ে প্রশ্ন উঠেছিল। বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক সাফ জানিয়ে দিয়েছেন সিদ্ধান্তগুলো তিনি নিজেই নেন।

প্রথম টেস্টে টস জেতে বোলিং নেওয়ায় সমলোচনার মুখে পড়েছিলেন মুমিনুল। যেখানে শেষ দিকে স্পিন ধরবে, তা জেনেশুনেও কেনো এমন সিদ্ধান্ত নিলেন তা নিয়ে বিরাট প্রশ্ন ছিল। অবশ্য হেড কোচ ডমিঙ্গো জানিয়েছিলেন দলে অভিজ্ঞ ব্যাটার না থাকায় আগে ব্যাট করতে চাননি মুমিনুল।

শাহজালাল বিমানবন্দরে মিডিয়ার মুখোমুখি হওয়া মুমিনুল বলেন,

“এই জায়গায় আসার সিদ্ধান্তটা আমি নিজেই নিয়েছি। এখানে কিন্তু আপনারাও বলেন নাই বা ওয়াসিম ভাইও বলে নাই যে আসতে হবে, আমি নিজ থেকেই এসেছি। যেহেতু আমি দলের অধিনায়ক সিদ্ধান্ত আমিই নিই। কেউ আমাকে জোর করে না, ওই ক্ষমতাটুকু আমার আছে। হয়তো আমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে বোলিং নিয়ে হেরেছি বলে এই কথাটা এসেছে।”

মুমিনুল উদাহরণ টানলেন মাউন্ট মঙ্গানুই টেস্টের। ওই টেস্টেও আগে টস জিতে বোলিং নিয়েছিলেন মুমিনুল। তবে দুই টেস্টের তফাৎ হয়ে দাঁড়িয়েছে নতুন বলে পেসাররা উইকেট নিতে না পারায়। বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক সেটিই বললেন।

 “আপনি যদি দেখেন নিউজিল্যান্ডের উইকেটও কিন্তু ফ্ল্যাট ছিল। দ্বিতীয় টেস্টটা হয়তো চ্যালেঞ্জিং ছিল। আপনাদের মনে আছে কি না জানিনা প্রথম যে টেস্টটা জিতলাম তখন কিন্তু টস জিতে বোলিং নিয়েই জিতেছি।”

তিনি আরও যোগ করেন, “সমস্যা হয়েছিল আমাদের পেসাররা যখন নতুন বলে বোলিং করেছিল প্রথম দশ ওভারে দুইটা উইকেট বের করতে পেরেছিল কিন্তু দক্ষিণ আফ্রিকায় সেটা হয়নি। সে কারণে আমরা হয়তো ব্যাকফুটে চলে গেছিলাম। পাঁচ দিনের খেলায় চার দিন খুব ভালো খেলেছি, আমরা দ্বিতীয় ইনিংসে খুব বাজে খেলেছি।”