আলোচনার প্রস্তাব দিলেন শ্রীলংকার প্রধানমন্ত্রী

আলোচনার প্রস্তাব দিলেন শ্রীলংকার প্রধানমন্ত্রী

আলোচনার প্রস্তাব দিলেন শ্রীলংকার প্রধানমন্ত্রী

শ্রীলংকার বর্তমান অর্থনৈতিক সঙ্কট নিরসনে বিক্ষোভকারীদের আলোচনার প্রস্তাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা। 

অর্থনৈতিক সঙ্কটকে কেন্দ্র করে শ্রীলংকার বিক্ষোভকারীরা দেশটির বর্তমান সরকারের পতন চাইছে। হাজার হাজার বিক্ষোভকারী শ্রীলংকার বাণিজ্যিক রাজধানী কলম্বোর রাস্তা দখল করে দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ চাইছেন। অপরদিকে বিরোধী দলগুলো শ্রীলংকার পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করতে চাইছে।

এমন পরিস্থিতিতে বর্তমান অর্থনৈতিক সঙ্কট নিরসনের বিষয়ে বিক্ষোভকারীদের আলোচনার প্রস্তাব দিয়েছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

বুধবার শ্রীলংকার প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কলম্বোর গালে ফেস গ্রিন পার্কে বিক্ষোভকারীদের সাথে আলোচনা করতে প্রস্তুত শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

শ্রীলংকার প্রধানমন্ত্রীর দফতর থেকে আরো বলা হয়েছে, যদি বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কাছে শ্রীলংকার বর্তমান সঙ্কট নিয়ে কোনো প্রস্তাব পেশ করতে চান তবে তাদের প্রতিনিধিদের আলোচনার জন্য ডাকা হবে।

উল্লেখ্য, ২ কোটি ২০ লাখ জনগণের দেশ শ্রীলংকা একটি ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে পড়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর শ্রীলংকা এমন অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়নি। বৈদেশিক মুদ্রা স্বল্পতার কারণে অর্থাৎ ফরেন রিজার্ভ না থাকায় শ্রীলংকার পক্ষে ওষুধ ও জ্বালানি আমদানি সম্ভব হচ্ছে না। এ কারণে দেশটির বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাও ভেঙে পড়েছে।

সূত্র : আল-জাজিরা