মারিউপোলে লোকজন অনাহারে মারা যাচ্ছে

মারিউপোলে লোকজন অনাহারে মারা যাচ্ছে

মারিউপোলে লোকজন অনাহারে মারা যাচ্ছে

জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান বলেছেন যে ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে মানুষজন ‘অনাহারে মারা যাচ্ছে’। সামনের সপ্তাহগুলোতে রাশিয়া তাদের আক্রমণ জোরদার করলে দেশটির মানবিক সঙ্কটের আরো অবনতি হবে বলেও ভবিষ্যদ্বাণী করেন তিনি।

কিয়েভে অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলি আরো সতর্ক করেন যে শস্য রফতানিকারক দেশ ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে, সেখান থেকে অনেক দূরের দেশও অস্থিতিশীল হওয়ার ঝুঁকিতে রয়েছে। যার ফলে, একটি উন্নততর জীবনের খোঁজে অভিবাসন প্রত্যাশীদের ঢল নামতে পারে।

তিনি বলেন যে ২৪ ফেব্রুয়ারি আরম্ভ হওয়া যুদ্ধটি ‘ইউক্রেনের মানুষের জন্য বিধ্বংসী’ ছিল। সংঘাতের মধ্যে থাকা চাহিদাসম্পন্ন মানুষের কাছে ডব্লিউএফপি ও অন্যান্য ত্রাণ সংস্থার পৌঁছানোর চেষ্টাটি বাধার সম্মুখীন হওয়ার বিষয়েও পরিতাপ করেন তিনি।

লড়াইয়ে জড়িয়ে পড়তে পারে এমন এলাকাগুলোতে এখন খাদ্য সরবরাহ করার চেষ্টা করছে ডব্লিউএফপি। তবে বিসলি স্বীকার করেন যে সেটির ক্ষেত্রে ‘অনেক জটিলতা’ রয়েছে, কারণ পরিস্থিতি দ্রুত বিবর্তিত হচ্ছে।

তিনি বলেন যে, যাতায়াতের অসুবিধা সমস্যাটির একটি অংশ। কিন্তু একই সাথে যুদ্ধের জন্য সম্পদগুলো ব্যবহার হওয়ায়, জনশক্তি ও জ্বালানি স্বল্পতাও সমস্যার সৃষ্টি করছে।

বন্দরনগরী মারিউপোল নিয়ে বিসলি বিশেষ উদ্বেগ প্রকাশ করেন। ইউক্রেনের সামান্য কিছু সংখ্যক প্রতিরোধকারী রাশিয়ার অবরোধের মুখে শহরটিকে ধরে রেখেছেন। অবরোধের ফলে এক লাখেও বেশি বেসামরিক মানুষ শহরটিতে আটকে পড়েছেন। সেখানে আটকে পড়া মানুষজন খাবার, পানি ও উত্তাপ পাবার জন্য মরিয়া হয়ে উঠেছেন।

সূত্র : ভয়েস অফ আমেরিকা