সুদানের দারফুরে সংঘর্ষে নিহত ১৬৮

সুদানের দারফুরে সংঘর্ষে নিহত ১৬৮

ছবি: সংগৃহীত

সুদানের দারফুরের পশ্চিমাঞ্চলীয় ক্রেইনিক শহরে প্রতিদ্বন্দ্বী গোত্রের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬৮ জন নিহত হয়েছেন। এ সময় আরও ৯৮ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে দাতা সংস্থাগুলো।

দারফুরে ২০০৩ সাল থেকে গৃহযুদ্ধ চলছে। গত অক্টোবর থেকে এই সংঘাত জমি, গবাদি পশু এবং পানির কারণে বেড়ে গিয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

শরণার্থী সহযোগিতা সংস্থা জেনারেল কোঅর্ডিনেশন ফর রিফিজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুর এর মুখপাত্র আদম রেগাল জানান, ‘‘গত শুক্রবারে পশ্চিম দারফুরের ক্রাইনিক এলাকায় শুরু হওয়া সংঘাতে অন্তত ১৬৮ জন নিহত এবং ৯৮ জন আহত হয়েছে। এই হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

সশস্ত্র ব্যক্তিরা তাদের গোত্রের ২ জনের হত্যার প্রতিশোধ নিতে গত শুক্রবার অভিযুক্ত বিরোধী গোত্রের ওপর হামলা চালালে সংঘর্ষ শুরু হয়, সেদিন অন্তত ৮ জন মারা যায়।

বেশ কয়েকটি হাসপাতালে হামলা হয়েছে। রেডক্রসের কর্মীরা আহতদের নিরাপদে হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য সব গোত্রের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ বলছে, ২০০৩ সালে শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ মানুষ প্রাণ হারিয়েছে এবং আড়াই লাখের মত মানুষ গৃহহীন হয়েছে।

সূত্র:আল জাজিরা